Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

শতাধিক যোদ্ধা
ইউক্রেনের হয়ে দেশটির খারকিভ অঞ্চলে পোল্যান্ড ও জার্মানির শতাধিক ভাড়াটে যোদ্ধাকে হত্যার দাবি করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার এ দাবি করে। রাশিয়া বলেছে, তারা খারকিভের একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে। ওই হামলায় শতাধিক বিদেশি গেরিলা নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছে। হতাহতেরা পোল্যান্ড ও জার্মানির নাগরিক এবং তারা ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে সেখানে এসেছিল বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বর্তমানে ডোনেটস্কে ব্যাপক সংঘর্ষ চলছে বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের একটি ব্রিগেডের প্রায় অর্ধেক সেনাকে হত্যারও দাবি করেছে। একইসঙ্গে ইউক্রেনের তিনটি ড্রোন ভ‚পাতিত করার কথা জানিয়েছে তারা। রিপাবলিক ওয়ার্ল্ড, তাস, ভোয়া।


কোমায় যাবে
শিক্ষা দফতরের নিয়োগ দুর্নীতির ঘটনায় আগেই আটক হয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রভাবশালী নেতা পার্থ চট্টোপাধ্যায়। সেই রেশ না কাটতেই গরু পাচার মামলায় আটক হন দলের আরেক নেতা অনুব্রত মÐল। দুই ধাক্কায় প্রবল অস্বস্তিতে তৃণমূল কংগ্রেস। কেন্দ্রীয় তদন্ত সংস্থার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে জেলায় জেলায় রাজপথে নেমেছে দলটি। তবে এই ধাক্কা নির্বাচনে কতটা প্রভাব ফেলবে তা নিয়ে ইতোমধ্যেই জল্পনা শুরু হয়েছে। এ নিয়ে ঘাসফুল শিবিরকে কটাক্ষ করতে ছাড়েননি বিজেপির সাবেক রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার মেদিনীপুর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, দুই স্ট্রোকেই বেহাল তৃণমূল। তৃতীয়টাতে দল কোমায় চলে যাবে। দিলীপ ঘোষ বলেন, ভাইপো বলছেন দলের স্বচ্ছ ভাবমূর্তি দরকার। আর পিসি বলছেন কেষ্ট ছাড়া চলবে না। জিনিউজ।


হাতির আক্রমণে
ভারতের আসামে বুনো হাতির আক্রমণে শিশুসহ তিন জনের মৃত্যু হয়েছে। সোমবার আসাম-মেঘালয় সীমানা সংলগ্ন লখিপুরের কাছে কুরাং গ্রামের এ ঘটনা ঘটে। দেশটির বন কর্মকর্তা জানিয়েছেন, মেঘালয়ের পাহাড়ি এলাকা থেকে বুনো হাতির একটা দল খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসে। সে সময় তাদের সামনে পড়ে প্রাণ যায় ওই তিন জনের। স্থানীয়রা জানিয়েছেন, ওই এলাকায় প্রায়শই হানা দিয়ে ঘরবাড়ির ক্ষতি করে বুনো হাতির দল। গত মাসে গুয়াহাটির আমচিং জোরাবাট এলাকায় বুনো হাতির হামলার মুখে পড়েন এক যুবক। এর আগেও গত মে মাসে গোয়ালপাড়া জেলায় বুনো হাতির আক্রমণে দুই নারীসহ তিন জনের মৃত্যু হয়। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ