Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুনানি শেষ : রায় ১৬ জানুয়ারি

না’গঞ্জে ৭ খুন মামলা

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : শেষ হয়েছে সাত খুন মামলার ৩৫ আসামির যুক্তিতর্ক। চাঞ্চল্যকর এই মামলায় ৩৫ আসামির কার কী বিচার হবেÑ তা জানা যাবে আগামী ১৬ জানুয়ারি। ওই ঘটনায় দায়ের করা দুই মামলায় বাদি ও আসামিপক্ষের যুক্তি-তর্কের শুনানি শেষে গতকাল (বুধবার) নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন রায়ের এই দিন নির্ধারণ করেন।
যুক্ততর্কে রাষ্ট্রপক্ষ এ মামলার আসামিদের রশিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকর করার আবেদন করেছে। অন্যদিকে আসামিদের নির্দোষ দাবি করে বেকসুর খালাস দেয়ার আর্জি জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবীরা।
২০১৪ সালের ২৭ এপ্রিল দুপুরে ঢাকা-নারায়ণগঞ্জ লিঙ্ক রোডের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের সামনে থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলামসহ তার পাঁচ সহযোগীকে অপহরণ করা হয়।
একই সময় একই স্থান থেকে অপর একটি গাড়িতে থাকা নারায়ণগঞ্জ আদালতের প্রবীণ আইনজীবী চন্দন কুমার সরকার ও তার গাড়ির চালককেও অপহরণ করা হয়। ঘটনার তিন দিন পর শীতলক্ষ্যা নদীর বন্দর উপজেলা শান্তির চর এলাকার তীর থেকে হাত-পা বাঁধা অবস্থায় তাদের লাশ উদ্ধার করা হয়।
এই হত্যাকা-ে নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বিউটি বাদি হয়ে ফতুল্লা মডেল থানায় একটি এবং চন্দন সরকারের মেয়ের জামাতা বিজয় কুমার পাল বাদি হয়ে একই থানায় অন্য মামলাটি দায়ের করেন।
প্রায় এক বছর তদন্ত শেষে প্রধান অভিযুক্ত নূর হোসেন ও র‌্যাবের সাবেক তিন কর্মকর্তাসহ ৩৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা মামুনুর রশিদ ম-ল। এ ঘটনায় র‌্যাবের সাবেক তিন কর্মকর্তাসহ ১৭ সদস্য এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশেনের তৎকালীন ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নূর  হোসেনের পাঁচ সহযোগীসহ মোট ২২ জনকে গ্রেফতার করা হয়।
ঘটনার ১৭ মাস পর মামলার প্রধান আসামি নূর হোসেনকে ভারত  থেকে দেশে ফিরিয়ে আনা হয়। সেসহ এই মামলায় বর্তমানে ২৩ আসামি কারাগারে রয়েছেন। পলাতক ১২ জনের মধ্যে আটজনই র‌্যাব সদস্য।
পাবলিক প্রসিকিউটর ওয়াজেদ আলী খোকন জানান, আসামিদের মধ্যে ২১ জন ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। রাষ্ট্রপক্ষে মোট ১৬৪ জনের সাক্ষ্য শুনেছে আদালত; যাদের মধ্যে ৬০ জন প্রত্যক্ষদর্শী হিসেবে জবানবন্দি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ