Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে জনগণ বিপর্যয়ের মুখে

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৯:৪০ পিএম

দেশের ইতিহাসে জ্বালানি তেলের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি করে দেশের জনগণকে বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে সরকার। সারের মূল্যবৃদ্ধিতে কৃষকের মাথায় হাত। দ্রব্যমূল্যেও ঊর্ধ্বগতিতে জনগণের নাভিশ্বাস। এর পরে কোনো কারণ ছাড়াই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে জনগণ দিশেহারা। অনতিবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে। আজ সোমবার বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির প্রতিবাদে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। এছাড়া জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ সারাদেশে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

জমিয়তে উলামায়ে ইসলামের সহসভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস কাসেমীর সভাপতিত্বে এবং যুগ্ম মহাসচিব মুফতি মতিউর রহমান গাজীপুরীর পরিচালনায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন, দলের মহাসচিব শাইখুল হাদিস আল্লামা মঞ্জুরুল ইসলাম আফেন্দি, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা বশীরুল হাসান খাদিমানী, মাওলানা মাহবুবুল আলম, মাওলানা নূর মোহাম্মদ কাসেমী, মাওলানা ইসহাক কামাল, মাওলানা আলী আহমদ কাসেমী, মাওলানা নূরুল আলম ইসহাকী , মুফতি সাইফুদ্দিন ফাহিম ও মাওলানা বিন আমিন। পরে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়। প্রধান অতিথির বক্তব্যে আল্লামা মঞ্জুরুল ইসলাম আফেন্দি বলেন, এ ভাবে জনদুর্ভোগ বাড়িয়ে ক্ষমতায় টিকে থাকা যায় না। অতীত ইতিহাস থেকে শিক্ষা গ্রহণের আহবান জানিয়ে জমিয়ত মহাসচিব সরকারের উদ্দেশ্যে বলেন, জনস্বার্থে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত এই প্রত্যাহার করতে হবে এবং দ্রব্যমূল্যকে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে।

পীর সাহেব চরমোনাই : জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে এবং বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে আজ মঙ্গলবার সারাদেশে জেলায় জেলায় বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। এক বিবৃতিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই আজকের জেলায় জেলায় শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল কর্মসূচি সফলের জন্যে দেশের সকল জেলা শাখার প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রধান আমীরে শরীয়ত মাওলানা আবু জাফর কাশেমী, মহাসচিব আলহাজ আজম খান, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর আমির মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ এক বিবৃতিতে বলেন, জ্বালানি তেলের দাম বাড়িয়ে সরকার জনগনকে হতাশায় ফেলেছে। এতে সাধারণ মানুষ চরম দুর্ভোগের সম্মুখীন হচ্ছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি দেখিয়ে দাম বাড়িয়েছে তা সঠিক নয়, আন্তর্জাতিক বাজারে এখন জ্বালানি তেলের দাম কম। নেতৃবৃন্দ অনতিবিলম্বে জ্বালানিত তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানান। জনগণের দুর্ভোগ বেড়ে গেলে যে কোন সময় সরকার পতনের ডাক দিতে পারে সাধারণ জনগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ