Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক সন্তান নীতির ফলে কন্যাশিশু হারিয়ে এখন পাত্রী পাচ্ছে না ছেলেরা

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনে বেশ কয়েক দশক ধরে এক সন্তান নীতি চলার ফলে ৩০ থেকে ৬০ লাখ মেয়ে শিশু হারিয়েছে দেশটি। নতুন এক গবেষণায় এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, এই দীর্ঘ সময় ধরে দম্পতিগুলো মেয়েদের চেয়ে ছেলে সন্তান বেশি পছন্দ করায় দেশটিতে ছেলে-মেয়ের সংখ্যার ক্ষেত্রে ভারসাম্য বিনষ্ট হয়েছে। গবেষণায় বলা হচ্ছে, এ লিঙ্গগত অভারসাম্য ব্যাপকভাবে সৃষ্টি হয়েছে, কারণ এ দীর্ঘ সময়ের মধ্যে কোনো কন্যা শিশু জন্মের তথ্য পাওয়া যায়নি।
কানসাস বিশ^বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সহযোগী অধ্যাপক জন কেনেডি এবং সাংঝি নরমাল বিশ^বিদ্যালয়ের শি ইওজিয়াং বলেন, সন্তান পছন্দের ক্ষেত্রে গর্ভপাত ঘটানোর কারণে দীর্ঘ কয়েক দশকে দেশটি ৩০ থেকে ৬০ লাখ মেয়ে শিশু হারিয়েছে। এ সময়ের মধ্যে কোনো সন্তানই নেননি ২৫ লাখ দম্পতি। দেশটিতে উচ্চ জন্মহার রোধে ১৯৭৯ সাল থেকে এক সন্তান নীতি বাস্তবায়ন করা হয়। গত বছর থেকে এই নীতি বাতিল করা হয়। লিঙ্গগত অভারসাম্যের কারণে দেশটিতে এখন এমন অবস্থা দেখা দিয়েছে যে, বিবাহযোগ্য ছেলেরা পাত্রী খুঁজে পাচ্ছে না। কোয়ার্টজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ