Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তেলের কারনে যশোরে বাড়লো বাইসাইকেলের দাম

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৪:৫৮ পিএম

জ্বালানি মূল্যবৃদ্ধিতে যশোরের বাজারে বাইসাইকেলের দাম বেড়ে গেছে। বেড়েছে বিক্রিও। ক্রেতারা বলছেন বাইসাইকেল যেন তেলে চলে। তবে বিক্রেতারা বলছেন, বাইসাইকেলের কাঁচা মালের মূল্য বিশ্ব বাজারে বৃদ্ধি পাওয়া এবং কিছু পার্টস আমদানি কমে যাওয়ার কারনে বাইসাইকেলের দাম বেড়েছে এক হাজার থেকে দুই হাজার টাকা বা তারও বেশি।

রবিবার যশোর শহরের একাধিক দোকান ঘুরে দেখা গেছে, গত বৃহস্পতিবার হিরো সাইকেল বিক্রি হয়েছে ৭ হাজার ২শ টাকা, রবিবার সেই সাইকেল বিক্রি করছে ৮ হাজার ৫শ থেকে ৯শ টাকায়, ছোটদের ২০ ইঞ্চি, ১৬ ইঞ্চি এবং ১২ ইঞ্চি বাইসাইকেল বেড়েছে এক হাজার থেকে দুই হাজার টাকা। এছাড়া এভোন ১০ হাজার টাকা থেকে ১১ হাজার ৯শত টাকা, গিয়ার সাইকেল ১৩ হাজার থেকে বেড়ে ১৫ হাজার টাকা হয়েছে। ফনিক্স ১০ হাজার টাকা থেকে বেড়ে ১১ হাজার ৯শত টাকা। ক্যাপ্টেন সাইকেল ৭ হাজার ৩শ টাকা থেকে বেড়ে দাড়িয়েছে সাড়ে ৮ হাজার টাকা।
ক্রেতা ফারহান জানান, তেলের দাম বেড়ে যাওয়ায় সাইকেল কেনার কথা ভাবছিলাম। একদিনেই দাম বেড়ে যাবে ভাবিনি। হঠাৎ বাইসাইকেলের দাম বৃদ্ধি পাওয়ার কারণ জানতে চাইলে শহরের দড়াটানাস্থ দোস্ত এন্ড কোম্পানির মালিক জাফর আলী বলেন, বিশ্ব বাজারে ডলার, তেল, লোহার কাঁচা মালের মূল্য বৃদ্ধি পাওয়ার প্রভাব বাইসাইকেলের উপরে পড়েছে।
তবে নাফা সাইকেল স্টোরের প্রোপ্রাইটর শেখ সানোয়ার হোসেন জানান, অধিকাংশ বাইসাইকেল বিদেশ থেকে আমদানি করা হয়। এবাদে কিছু বাইসাইকেল দেশে উৎপাদন করা হয়। এর কাচা মাল বিদেশ থেকে আনতে হয়। তাই বাইসাইকেল বাহন খরচ, দোকান খরচ, কর্মচারী বেতনসহ বিভিন্ন খরচ মিলিয়ে বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে।
মুন এন্টারপ্রাইজের ম্যানেজার শাহ আলম জানিয়েছে, তেলের দাম বৃদ্ধি পাওয়ার কারনে বাইসাইকেল ও সাইকেলের কাচামাল আমদানি কমে গেছে। তাই সাইকেলের দাম বেড়ে গেছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইসাইকেলের দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ