Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ন্যান্সি পেলোসিকে আন্তর্জাতিক সমাজের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

চীনের দৃঢ় বিরোধিতা উপেক্ষা করে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসি গত মঙ্গলবার তাইওয়ানে পা রেখেছেন। এর জবাবে একাধিক দেশের বিশেষজ্ঞরা জানান, পেলোসির এহেন আচরণ গুরুতরভাবে চীনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা লঙ্ঘন করেছে। গুরুতরভাবে আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতিকে নষ্ট করেছে। তা অবশ্যই আন্তর্জাতিক সমাজের নিন্দা পাবে।
জাতিসংঘের সাবেক উপ-মহাসচিব ও ইতালির সমাজ বিজ্ঞানী পিনো আরাকি জানান, তা হচ্ছে চীনের প্রতি প্রকাশ্যে উস্কানি। সবাই তাইওয়ানের বিষয়টি জানেন। কয়েক হাজার কিলোমিটার দূরের যুক্তরাষ্ট্র এ বিষয়ে জোর দিয়ে হস্তক্ষেপ করেছে। তা আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করেছে।
ফিলিপিন্সের কলামিস্ট লি থিয়ান রং বলেন, যুক্তরাষ্ট্র এখন অর্থনৈতিক মন্দার মুখে পড়ছে। তার রাজনীতিও বিভাজন সমস্যার সম্মুখীন হচ্ছে। যুক্তরাষ্ট্র শুধু এশিয়া ও অন্য দেশের জন্য সমস্যা সৃষ্টিকারী-তা নয়, বরং বিশ্বের জন্যও যুক্তরাষ্ট্র হচ্ছে একটি বড় সমস্যা। তিনি বলেন, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসির এহেন আচরণ স্থিতিশীলতা নষ্ট করেছে। তাতে মার্কিন রাজনীতির বিশৃঙ্খলা ফুটে ওঠেছে। সূত্র : সিআরআই বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ