Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার কাছে বিশাল এলাকা ছেড়ে দিতে বাধ্য হয়েছে ইউক্রেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ৬:৩২ পিএম

ইউক্রেন অভিযানে বিশাল সাফল্য পেয়েছে রাশিয়া। তারা ডনবাস এলাকার বেশিরভাগ অংশের উপরেই নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পেরেছে। ইউক্রেন নিজেও স্বীকার করেছে যে, তারা রাশিয়ার আক্রমণের মুখে দেশের পূর্বে কিছু অঞ্চল ছেড়ে দিতে বাধ্য হয়েছে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি এ সপ্তাহে পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে তার সশস্ত্র বাহিনী যে চাপের মধ্যে ছিল তাকে ‘নরক’ বলে বর্ণনা করেছেন। তিনি আভদিভকা শহর এবং পিস্কির সুরক্ষিত গ্রামের চারপাশে ভয়ানক লড়াইয়ের কথা বলেছিলেন, যেখানে সাম্প্রতিক দিনগুলিতে কিয়েভ তার রাশিয়ান শত্রুর ‘আংশিক সাফল্য’ স্বীকার করেছে।

রুশ ও রুশপন্থী বাহিনী পূর্ব ইউক্রেনের ডোনেৎস্কের উপকণ্ঠে একটি গ্রাম পিস্কির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে, তাস নিউজ এজেন্সি শুক্রবার বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে উদ্ধৃত করে বলেছে। তারা আরও বলেছে যে, ডোনেৎস্কের উত্তরে বাখমুত শহরে লড়াই চলছে। ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার বলেছে যে, রুশ বাহিনী পিস্কিতে অন্তত দুটি হামলা চালিয়েছে।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার বলেছে যে, তারা ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে যুক্তরাষ্ট্রের তৈরি দুটি এম৭৭৭ হাউইটজার কামান ধ্বংস করেছে। সূত্র: ফ্রান্স ২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ