Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ওপেক প্লাস মার্কিন চাহিদা অনুযায়ী তেল উৎপাদন বাড়াবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সউদী আরব এবং রাশিয়ার নেতৃত্বাধীন তেল বাণিজ্যবিষয়ক জোট ওপেক প্লাস সেপ্টেম্বরের জন্য প্রতিদিন ১ লাখ ব্যারেল উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার জ্বালানি তেলের ওপর যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিষেধাজ্ঞার কারণে বিশ্বজুড়ে বাড়ছিল অপরিশোধিত জ্বালানি তেলের দাম। মে-জুন মাসে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড জ্বালানির দাম ১শ’ ৩০ ডলারে ঠেকে, যা বৈশ্বিক জ্বালানি তেলের বাজারে সর্বোচ্চ দামের রেকর্ড। বুধবার দাম ৪ শতাংশ কমে ১শ’ ডলারের নিচে নেমে আসে। তবে এতে সন্তষ্ট নয় বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্র বলছে, উৎপাদনের এই বৃদ্ধি আগের তুলনায় এবং সার্বিক চাহিদার তুলনায় অনেক কম।

গত মাসে সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিতর্কিত সাক্ষাতের পর বুধবার উৎপাদনে এই সামান্য বৃদ্ধির সিদ্ধান্ত মার্কিন প্রত্যাশাতে একটি বড় ধাক্কা দিয়েছে। ওপেকের এ ঘোষণার পর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের বলেন, ‘সাত সপ্তাহ আগে তেলের ব্যারেলের দাম ছিল প্রায় ১শ’ ২০ ডলার। এবং এখন এটি প্রায় ৯৫ ডলার। দেশের অধিকাংশের জন্য গ্যাসের দাম ছিল ৫ থেকে ৪ ডলারের নিচে। আমরা এক দশকেরও বেশি সময়ের মধ্যে গ্যাসের দামের দ্রæততম পতন দেখেছি এবং এটি ৫০ দিনের মধ্যেই।’ তিনি বলেন, ‘প্রেসিডেন্ট খুব স্পষ্ট বলেছেন, তেলের সরবরাহকে অবশ্যই তেলের চাহিদা মেটাতে হবে।’

ওআনডা ট্রেডিং প্ল্যাটফর্মের বিশ্লেষক এডওয়ার্ড মোয়া এএফপিকে বলেছেন, ‹ওপেক প্লাসের ইতিহাসে এই ক্ষুদ্রতম বৃদ্ধি চলমান বৈশ্বিক জ্বালানি সঙ্কটে সহায়ক হবে না।’ তবে, এ সিদ্ধান্তের মাধ্যমে সউদী আরব তার পুরানো মিত্র ওয়াশিংটন এবং তার ওপেক প্লাস অংশীদার মস্কোর মধ্যে একটি ভারসাম্যমূলক সম্পর্ক বজায় রেখেছে। পিভিএম এনার্জি’র বিশ্লেষক স্টিফেন ব্রেনক বলেছেন, ‘এই বৃদ্ধি ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে শান্ত করার জন্য একটি নিদর্শন। ওপেক প্লাসের এর বিবৃতিতে প্রতিষ্ঠানটির অভন্তরীণ সংহতির জন্য প্রয়োজনীয় ঐক্যমত বজায় রাখার মূল্য ও গুরুত্ব এর ওপর জোর দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর ১৩ সদস্যের সংস্থা এবং রাশিয়াসহ ১০টি মিত্র।

গবেষণা প্রতিষ্ঠান থার্ড ব্রিজের বিশ্লেষক পিটার ম্যাকন্যালি বলেন, ‘ধারণা করা হয়েছিল যে, ওপেক বেশ কয়েকটি কারণে সামনের মাসগুলোতে সরবরাহের উপাদান যোগ করতে আরো পর্যবেক্ষণ ও অপেক্ষা করার পদ্ধতি গ্রহণ করবে।’ রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেন, ‘বাজারে অনিশ্চয়তার কারণে ওপেক প্লাস একটি সতর্ক সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, ‘রাশিয়ান ওপর তেল ও তেল পণ্যসহ বিধিনিষেধ চালু হওয়ার কারণে পরিবহন ও সরবরাহ ব্যবস্থা বিঘেœর সাথে সম্পর্কিত অনিশ্চয়তা আমরা দেখতে পাচ্ছি।’ সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ