Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাবিতে ভোট জালিয়াতিতে বহিষ্কৃত শিক্ষককে পুনর্বহাল, প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ৯:০৩ পিএম

ডাকসু নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে বহিষ্কৃত শিক্ষককে পুনর্বহালের প্রতিবাদসহ ৪ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল নিয়ে কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ ও অপরাজেয় বাংলা প্রদক্ষিণ করে ডাকসু ক্যাফেটেরিয়ার সামনে সংক্ষিপ্ত সমাবেশে এ প্রগতিবাদ কর্মসূচি পালন করেন জোটের নেতাকর্মীরা।

২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দিন ভোটগ্রহণ শুরুর আগে বাংলাদেশ কুয়েত মৈত্রী হল থেকে সিল মারা ব্যালট উদ্ধার করা হয়। ওই ঘটনায় দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগে ব্যবস্থাপনা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. শবনম জাহানকে সাময়িক বহিষ্কার করা হয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এই শিক্ষককে পুনঃনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তে অপরাধীদেরকে পৃষ্ঠপোষকতা করার মানসিকতা প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছে প্রগতিশীল ছাত্রজোট।

সমাবেশে বক্তারা বলেন, এ সরকার ভোট ডাকাতি করে যেভাবে ক্ষমতায় এসেছে, ঠিক একইভাবে একটি ভোট ডাকাতির ডাকসু নির্বাচন করেছে। নির্বাচনের দিন ভোটগ্রহণ শুরুর আগেই কেন্দ্র থেকে সিল মারা ব্যালট উদ্ধার করেছে শিক্ষার্থীরা। এই ঘটনায় বরখাস্ত হয়েছেন ড. শবনম জাহান। অথচ এ রকম ঘৃণিত একজন ব্যক্তিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট পুননিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত নেওয়ার মধ্যে দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন অপরাধীদেরকে পৃষ্ঠপোষকতা দেওয়ার মানসিকতাই প্রকাশ পেয়েছে উল্লেখ করে জোটের নেতারা আরও বলেন, সম্প্রতি জীববিজ্ঞান অনুষদের ডিন একজন কলেজছাত্রীকে যেভাবে হেনস্তা করেছেন, তা মোটেই শিক্ষক সুলভ আচরণ নয়। আমরা তার অপসারণ দাবি করছি।
তারা আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ে বিরাজ করছে ক্ষমতাসীন সংগঠন ছাত্রলীগের চূড়ান্ত দখলদারিত্ব, সন্ত্রাস ও ত্রাসের রাজত্ব। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সকলের জন্য হয়ে উঠেছে অনিরাপদ। আমরা নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণ ও সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

তাদের ৪ দফা দাবিগুলো হলো-
১. ডাকসু নির্বাচনে ব্যালট পেপার চুরির দায়ে অভিযুক্ত কুয়েত-মৈত্রী হলের সাবেক প্রভোস্ট শবনম জাহানকে চাকুরিতে পুর্ণবহাল করা চলবে না।

২. কলেজ ছাত্রীকে হেনস্তাকারী, জীববিজ্ঞান অনুষদের ডিন একেএম মাহবুব হাসানকে অপসারণ করতে হবে।

৩. সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিরাপত্তা ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে।

৪. সন্ত্রাস, দখলদারিত্ব ও যৌন নিপীড়নের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন প্রগতিশীল ছাত্র জোটের কেন্দ্রীয় সমন্বয়ক, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজ উল্লাহ, সমাবেশ সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক দীপক শীল। সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শোভন রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাজীব কান্তি রায়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগঠক কাজী রাকিব হোসেন।

উল্লেখ্য গত বছরের ২ ডিসেম্বর শবনম জাহানকে ব্যবস্থাপনা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে পুনর্বহাল করতে নির্দেশ দেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ