Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

১৬ ঘণ্টা পর
নৌকা ডুবে যাওয়ার ১৬ ঘণ্টা পর আটলান্টিক থেকে উদ্ধার করা হয়েছে এক প্রবীণকে। ৬২ বছরের ওই ব্যক্তি ফ্রান্সের নাগরিক। তিনি পর্তুগালের রাজধানী লিসবন থেকে যাত্রা শুরু করেছিলেন। এরপর তার কাছ থেকে একটি বিপদ সংকেত পেয়ে তাকে খুঁজতে সমুদ্রে অভিযান চালানো হয়। তাকে উদ্ধারের পর জানা যায়, নৌকা ডোবার পর দীর্ঘ ১৬ ঘণ্টা ধরে সমুদ্রে বেঁচে ছিলেন তিনি। তার ১২ মিটার লম্বা নৌকাটি ডুবে গিয়েছিল আটলান্টিকে। কিন্তু তিনি বুদ্ধি করে সেই উল্টে যাওয়া নৌকার নিচে আটকা পড়া বাতাসকে ধরে রাখার চেষ্টা করেন। এতে উল্টো নৌকাটি ভেসেছিল দীর্ঘক্ষণ। তিনি সেই উল্টো নৌকা ধরেই ভেসেছিলেন ১৬ ঘণ্টা। রয়টার্স।


ভুপাতিতের দাবি
পাকিস্তানের খনিজসম্পদে ভরপুর বেলুচিস্তান প্রদেশের বিচ্ছিন্নতাবাদীরা একটি সামরিক হেলিকপ্টার ভ‚পাতিত করার দাবি করেছে। এতে হেলিকপ্টারে থাকা এক উচ্চপদস্থ সামরিক কমান্ডারসহ ছয় জন নিহত হয়েছেন। পাকিস্তানের সেনাবাহিনীর এক সিনিয়র কর্মকর্তা বিচ্ছিন্নতাবাদীদের এই দাবিকে প্রোপাগান্ডা ও ফেক নিউজ হিসেবে উড়িয়ে দিয়েছেন। সেনাবাহিনী জানিয়েছে, প্রতিক‚ল আবহাওয়ার কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। বেলুচ বিদ্রোহী গোষ্ঠীদের সম্মিলিত জোট দ্য বেলুচ রাজি আজই সংগার (বিআরএএস)-এর পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয়েছে, নিচু দিয়ে উড়তে থাকা হেলিকপ্টারটি বিমানবিধ্বংসী অস্ত্র দিয়ে গুলি করে ভ‚পাতিত করা হয়েছে। রয়টার্স।


যুক্তরাষ্ট্রে নিহত ৩
যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় দেশটির একজন নারী কংগ্রেস সদস্য নিহত হয়েছেন। সঙ্গে প্রাণ হারিয়েছেন তার কর্মীদের আরও দুই সদস্য। স্থানীয় সময় বুধবার ভ্রমণের সময় দুই গাড়ির মুখোমুখি সংঘর্ষে তারা প্রাণ হারান। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের পুলিশ এবং নিহত ওই নারী কংগ্রেস সদস্যের কার্যালয় এই তথ্য নিশ্চিত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ওই নারী কংগ্রেস সদস্যের নাম জ্যাকি ওয়ালোরস্কি। রিপাবলিকান পার্টির ৫৮ বছর বয়সী এই নারী আইনপ্রণেতা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ইন্ডিয়ানার ২য় কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের প্রতিনিধিত্ব করতেন। রয়টার্স।

জন্মদিনেই
জিমে ঘাম ঝরিয়ে শরীর তৈরি করা আজকাল ফ্যাশনে পরিণত হয়েছে। অনেকেই আছেন যারা পেশি ও বাইসেপ বাড়াতে জিমে যোগ দেন। কিছু মানুষ আছেন যারা দ্রæত পেশি বাড়ানোর জন্য স্টেরয়েড বা ইনজেকশনও ব্যবহার করেন। কিন্তু এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। ভালদির সেগাতো নামে ব্রাজিলিয়ান এক বডি বিল্ডার ও টিকটক তারকা পেশি বাড়ানোর জন্য এমন কিছু করেন, যার জেরে তার মৃত্যু হয়। ‘হাল্ক’ ও ‘দ্য মনস্টার’ খ্যাত ওই ব্রাজিলিয়ান বডি বিল্ডার ২৩ ইঞ্চি বাইসেপ তৈরির জন্য বিপজ্জনক ইনজেকশন নিতেন। যার জেরে নিজের ৫৫তম জন্মদিনেই মৃত্যু হয় তার। ডেইলি মেইল।


অস্ট্রেলিয়ায় নিহত ৩
অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের একটি প্রত্যন্ত এলাকায় গুলি চালিয়ে তিনজনকে হত্যা করা হয়েছে। এই ঘটনায় অপর একজন গুরুতর আহত হয়েছে। পুলিশ ওই হত্যাকাÐের তদন্ত করছে বলে জানানো হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সকালে কুইন্সল্যান্ডের বোগিতে একটি গবাদি পশুর খামারে গুলি চালানো হয়। কুইন্সল্যান্ডের পুলিশ জানিয়েছে, হত্যাকারীকে খুঁজে বের করতে ঘটনাস্থলের আশেপাশের এলাকা লকডাউন করে রাখা হয়েছে। এই ঘটনায় আহত ব্যক্তির অবস্থা বেশ আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ। ওই ব্যক্তির পেটে গুলি লেগেছে এবং জরুরি অস্ত্রোপচারের জন্য তাকে ম্যাকে শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিবিসি।


নির্বাচনের পক্ষে
ইরাকের ক্ষমতাশালী শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদর তার মত স্পষ্ট করে দিলেন। তিনি নির্বাচন চান। গত সপ্তাহান্ত থেকে আল-সদরের হাজার হাজার সমর্থক ইরাকের পার্লামেন্ট-ভবন দখল করে বিক্ষোভ দেখাচ্ছে। তারা ইরানপন্থি দলগুলিকে বাদ দিয়ে পরবর্তী সরকার গঠনের দাবি করেছে। বুধবার মধ্য ইরাকের পবিত্র শহর নজফ থেকে আল-সদর জানিয়েছেন, পার্লামেন্ট-ভবনে বিক্ষোভ চলতে থাকবে। তার দাবি আবার নির্বাচনের ব্যবস্থা করতে হবে। ইরাকের সংবিধান অনুসারে, পার্লামেন্টে ভোটাভুটি করতে হবে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ