Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল কায়েদা নেতাকে হত্যার মার্কিন দাবি তদন্ত করছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ৭:৫৭ পিএম

কাবুলে মার্কিন ড্রোন হামলায় আল কায়দা নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন, যুক্তরাষ্ট্রের করা এমন দাবি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে আফগানিস্তানের শাসক দল তালেবান।

বৃহস্পতিবার একজন তালেবান কর্মকর্তা বলেছেন, গোষ্ঠীর নেতৃত্ব সেখানে জাওয়াহিরির উপস্থিতি সম্পর্কে সচেতন ছিল না বলে ইঙ্গিত করে। দোহায় অবস্থিত জাতিসংঘে মনোনীত তালেবান প্রতিনিধি সুহেল শাহীন সাংবাদিকদের এক বার্তায় বলেছেন, ‘সরকার এবং নেতৃত্ব কী দাবি করা হচ্ছে সে সম্পর্কে সচেতন ছিল না, বা সেখানে কোনও চিহ্নও ছিল না।’ ‘দাবীর সত্যতা খুঁজে বের করার জন্য এখন তদন্ত চলছে,’ তিনি বলেন, তদন্তের ফলাফল জনসমক্ষে প্রকাশ করা হবে।

রোববারের ড্রোন হামলার বিষয়ে তালেবান নেতারা মুখ বন্ধ করে রেখেছে এবং কাবুলে জাওয়াহিরির উপস্থিতি বা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি। শীর্ষ তালেবান নেতারা কীভাবে মার্কিন ড্রোন হামলার প্রতিক্রিয়া জানাবেন তা নিয়ে দীর্ঘ আলোচনা করছেন, গ্রুপের তিনটি সূত্র জানিয়েছে।

এক বছর আগে মার্কিন-সমর্থিত সরকারের পরাজয়ের পর গোষ্ঠীটি আন্তর্জাতিক বৈধতা এবং হিমায়িত তহবিলে বিলিয়ন ডলারের অ্যাক্সেসের জন্য তালেবান কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

জাওয়াহিরি, একজন মিশরীয় ডাক্তার, ১১ সেপ্টেম্বর, ২০০১, মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন এবং বিশ্বের মোস্ট ওয়ান্টেড পুরুষদের একজন ছিলেন। কাবুলে তার মৃত্যু প্রশ্ন উত্থাপন করে যে তিনি তালেবানদের কাছ থেকে আশ্রয় পেয়েছিলেন কিনা, যারা মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহারের ২০২০ চুক্তির অংশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছিল যে তারা কোন জঙ্গি গোষ্ঠীকে আশ্রয় দেবে না।

শাহীন বলেছেন যে, আফগানিস্তানের ইসলামিক এমিরেট - যে নামটি তালেবানরা দেশ এবং তাদের সরকারের জন্য ব্যবহার করে - কাতারের রাজধানী দোহায় স্বাক্ষরিত চুক্তিতে প্রতিশ্রুতিবদ্ধ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, তালেবান জাওয়াহিরিকে আতিথ্য ও আশ্রয় দিয়ে চুক্তির ‘ঘোরতর লঙ্ঘন’ করেছে। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • jack ali ৪ আগস্ট, ২০২২, ১০:১৯ পিএম says : 0
    The greatest liar America may Allah's curse upon them. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ