Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘সবজান্তা’ ভয়ঙ্কর ইউটিউব!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০২ এএম

যার কেউ নেই তার ইউটিউব আছে। এটাই নতুন শতকের সেøাগান। যেহেতু সব প্রশ্নের উত্তর দেয় ‘ইউটিউব’। খাবারের রেসিপি থেকে আধুনিক প্রযুক্তি। করোনাকালে ইউটিউব তথা ইন্টারনেট নির্ভরশীলতা আরও বেড়েছে। ঘরেই রেস্তোরাঁর খাবার বানিয়ে স্বাদ নিয়েছে সাধারণ মানুষ। সেলুনে না গিয়ে বাড়িতেই চুল কেটেছে। ইউটিউবের সাহায্য নিয়ে। কিন্তু কখনও কি ইউটিউব দেখে নিজের অস্ত্রোপচার নিজেই করেছেন?

সম্প্রতি এমন ভয়ঙ্কর কাণ্ড করেন ব্রাজিলের এক যুবক। ইউটিউব দেখে নিজেই নিজের কসমেটিক নোজ সার্জারি করেন। এর জন্য ইউটিউবের কসমেটিক নোজ সার্জারি সংক্রান্ত টিউটোরিয়াল সংগ্রহ করেন তিনি। এরপর লেগে পড়েন কাজে।
সমস্যা হল, অস্ত্রোপচারের পর তিনি নাকের কাটা জায়গা পরিস্কার করার জন্য ৭০ শতাংশ অ্যালকোহল ব্যবহার করেছিলেন। হাতে গ্লাভসও পরেননি। পরে দেখা যায় কাটা জায়গায় প্রচুর পরিমাণে রক্ত জমাট বেঁধে রয়েছে। যার ফলে পরে স্টিচগুলি কিছুতেই কাটতে পারছিলেন না তিনি। শেষ পর্যন্ত তাকে হাসপাতালে ভর্তি হতে হয়।
এরপরে অর্ধেক অস্ত্রোপচারটিকে সম্পূর্ণ করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। যদিও অস্ত্রোপচারের পর বেশিক্ষণ হাসপাতালে থাকতে হয়নি যুবককে। দ্রুত সুস্থ অবস্থায় বাড়ি ফেরেন। কিন্তু চিকিৎসকদের বক্তব্য, এভাবে ইউটিউব দেখে, টিউটোরিয়ালের সাহায্য নিয়ে অস্ত্রোপচার রীতিমতো ঝুঁকিপূর্ণ। এতে নানারকম বিপদ ঘটতে পারে।

বিশেষজ্ঞদের মূল বক্তব্য, নাকের গঠনতন্ত্র না জেনে, একটি বিষয়ে প্রায় কিছুই না জেনে-বুঝে ‘সবজান্তা’ ইউটিউবের সাহায্য নিয়ে ছোট হোক মাঝারি, কোনও অস্ত্রোপচারই করা উচিত নয়। সূত্র : ডেইলি স্টার ইউকে, টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ