Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:১৭ এএম

মিসরে নিহত ১৭
মিসরের দক্ষিণাঞ্চলের সোহাগ প্রদেশের মরুভ‚মি এলাকায় মঙ্গলবার গভীর রাতে মাইক্রোবাস ও ট্রাকের সংঘর্ষে কমপক্ষে ১৭ জন নিহত এবং চারজন আহত হয়েছেন। সোহাগ প্রদেশের গভর্নর তারেক আল-ফিকি বলেন, ‘আহতদের সোহাগ পাবলিক হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ১৫টি অ্যাম্বুলেন্স দুর্ঘটনাস্থলে ছুটে গেছে।’ তিনি বলেন, ‘প্রাথমিক তদন্তে মাইক্রোবাস বেপোরোয়া গতিকে দুর্ঘটনার জন্য দায়ী করা হয়েছে। মিসরে প্রায়ই সড়ক দুর্ঘটনা হয়। খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা রাস্তা ও ট্র্যাফিক আইনের দুর্বল প্রয়োগের কারণেই এসব দুর্ঘটনা ঘটে। গত কয়েক বছর ধরে সড়কে দুর্ঘটনা কমাতে মিসর পুরনো রাস্তা সংস্কার, নতুন রাস্তা এবং সেতু নির্মাণ করছে। সিনহুয়া।


৭ বছরের কারাদন্ড
যুক্তরাষ্ট্রের টেক্সাসের এক মিলিশিয়া সদস্যকে সাত বছরের বেশি সময়ের কারাদন্ড দেওয়া হয়েছে। ক্যাপিটল হিলের হামলার অপরাধে এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ সাজা। সব মিলিয়ে ৮৭ মাস জেলে থাকতে হবে তাকে। এর আগে ক্যাপিটল হিল কান্ডে পুলিশের ওপর হামলার দায়ে দুই অভিযুক্তকে ৬৩ মাসের কারাদন্ড দেওয়া হয়েছিল। সোমবার কারাদন্ড পাওয়া গাই রেফিটের (৪৯) বিরুদ্ধে মার্চে ওয়াশিংটনে আগ্নেয়াস্ত্র বহন, পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ানো এবং আনুষ্ঠানিক কার্যক্রমে বিঘ্ন ঘটানোর অভিযোগ আনা হয়। টেক্সাসের ওয়াইলির বাসিন্দা রেফিট পেশায় তেল শিল্পের শ্রমিক। তিনি ডানপন্থী টেক্সাস থ্রি পার্সেন্টারস মিলিশিয়ার সদস্য। এএফপি।


গ্যাস লিক হয়ে
ভারতের অন্ধ্রপ্রদেশে একটি তৈরি পোশাক কারখানায় মঙ্গলবার সম্ভাব্য গ্যাস লিক হওয়ার ঘটনায় অন্তত ৫০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। অন্ধ্রের আনাকাপাল্লে জেলার ব্র্যান্ডিক্স বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) এ ঘটনা ঘটে। কথিত গ্যাস লিকের পরে শ্রমিকরা বমি বমি ভাব বা বমি হওয়ার অভিযোগ করেছেন। কিছু শ্রমিককে ওই এসইজেডের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। অনেককে কাছাকাছি হাসপাতালেও স্থানান্তর করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। গত ৩ জুন আনাকাপাল্লে জেলায় একই ধরনের একটি ঘটনা ঘটেছিল। সেখানে ২০০ জনেরও বেশি নারীকর্মী চোখ জ্বলা, বমি বমি ভাব এবং বমি করার অভিযোগের পরে জ্ঞান হারিয়ে ফেলেছিলেন। এনডিটিভি।


চীনে নিহত ৩
চীনের একটি কিন্ডারগার্টেনে ছুরিকাঘাতে তিন জন নিহত ও আরও ছয় জন আহত হয়েছে। জিয়াংজির পুলিশ আজ বুধবার দেশটির টুইটারের মতো নিজস্ব প্ল্যাটফর্ম উইবোতে ঘটনার খবর প্রকাশ করে। ওই পোস্টে বলা হয়েছে, একজন ‘সন্ত্রাসী’ আনফু কাউন্টির একটি বেসরকারি কিন্ডারগার্টেনে এ হামলা চালায়। সশস্ত্র ওই ব্যক্তির ছুরিকাঘাতে তিন জন নিহত ও আরও ছয়জন আহত হয়। ভুক্তভোগীদের বয়স কত তা এখনো জানা যায়নি। সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রাথমিকভাবে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছেন একজনকে। ওই ব্যক্তির নাম লিউ মৌহুই (৪৮)। পুলিশ জানিয়েছে, ঘটনার পর থেকে সন্দেহভাজন মৌহুই পলাতক। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ