Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

ফিলিস্তিনি নিহত
অধিকৃত পশ্চিম তীরের উত্তরে সোমবার ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা পরিবেশিত খবরে বলা হয়, জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি সেনা ও পুলিশ বাহিনীর সাথে সংঘর্ষ চলাকালে তিনি নিহত হন। ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইসরাইলি দখলদার বাহিনীর বন্দুক হামলার শিকার হওয়ার পর জেনিন সরকারি হাসপাতালে আনা হলে তাকে মৃত ঘোষণা করা হয়। স্থানীয় সূত্র তার নাম ধিরার রিয়াদ আল-কাফরিনি বলে জানায়। এএফপি।


তুরস্ককে ধন্যবাদ
দীর্ঘদিন পর প্রথমবারের মতো ইউক্রেন থেকে শস্য বোঝাই জাহাজ ছেড়ে যাওয়ার পেছনে ভ‚মিকা রাখায় তুরস্ককে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় কিয়েভ ও মস্কোর মধ্যে এক চুক্তির আওতায় সোমবার ওই জাহাজটি ছেড়ে যায়। অ্যান্টোনিও গুতেরেস বলেন, ইউক্রেন থেকে শস্য রফতানি পুনরায় শুরু করার চুক্তির পেছনে তুরস্কের প্রচেষ্টা এবং দেশটির নেতৃস্থানীয় ভ‚মিকা প্রশংসার দাবিদার। তিনি বলেন, সিয়েরা লিওনের পতাকাবাহী খাদ্যশস্য ভর্তি কার্গো জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়ে যাওয়ার ঘটনা ওই চুক্তির জন্য একটি ‘গুরুত্বপূর্ণ সূচনা পয়েন্ট’ হিসেবে বিবেচিত হচ্ছে। আনাদোলু এজেন্সি।


গর্বিত নন
ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান ও মহাকাশ সংস্থা স্পেস এক্স-এর প্রতিষ্ঠাতা ধনকুবের ইলন মাস্কের বাবা ইরল মাস্ক বলেছেন, ছেলেকে নিয়ে তিনি গর্ব করেন না। স্থানীয় সময় সোমবার অস্ট্রেলিয়ার একটি রেডিওতে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। ইরল মাস্ক বলেছেন, আমরা এমন একটা পরিবার, যার নানা ধরনের কার্যকলাপের দীর্ঘ ইতিহাস আছে। এমন না যে আমরা হুট করে কিছু একটা করা শুরু করেছি। তিনি আরো বলেন, ছোটবেলা থেকেই আমার সঙ্গে তারা তিন ভাই-বোন―ইলন, কিম্বাল ও টোসকা দেশ-বিদেশ ঘুরে বেড়িয়েছে। তারা অনেক কিছু দেখেছে, আমরা একসঙ্গে অনেক কিছু করেছি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ