Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত আমেরিকা, একাধিক মৃত্যু!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ৬:৪০ পিএম

বন্দুকবাজের হামলায় ফের রক্তাক্ত হল আমেরিকা। এবার হামলার ঘটনাস্থল উত্তর-পূর্ব ওয়াশিংটনের ক্যাপিটেল হিল এলাকা। বন্দুকবাজের গুলিতে একজন নিহত ও ৫জন আহত হয়েছেন বলে দাবি করেছে একটি মার্কিন সংবাদমাধ্যম। সোমবার স্থানীয় সময় রাত সাড়ে আটটা নাগাদ এফ স্ট্রিট নর্থ ইস্টের ১৫০০ নম্বর ব্লকে গুলি চালনার ঘটনা ঘটে।

মেট্রোপলিটন পুলিশ বিভাগ একটি টুইট করে জানিয়েছে যে, ঘটনায় একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। তবে পুলিশের তরফে এই ঘটনায় নিহতের সংখ্যার কথা উল্লেখ করেনি। কে বা কারা এই হামলা চালিয়েছে, তা স্পষ্ট হয়নি। হামলাকারীকে পাকড়াও করা যায়নি বলে পুলিশ সূত্রে খবর। এক প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ঘটনায় মোট ১৫টি গুলির আওয়াজ শোনা গেছে। পুলিশ আরেকটি টুইটে জানিয়েছে নিউটন প্লেসের ৭০০ নম্বর ব্লক এবং ওগলথর্প সেন্ট এনই-র ২০০ নম্বর ব্লকের মোড়ে দুটি গুলি চালানোর ঘটনার তদন্ত শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রে যেভাবে বন্দুকবাজের হামলা বেড়ছে, তাতে কয়েকদিন আগে উদ্বেগপ্রকাশ করেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। শিশু ও পরিবারের সুরক্ষার স্বার্থে অস্ত্র আইন আরও কঠোর করার ইঙ্গিত দিয়েছিল আমেরিকার প্রশাসন। অস্ত্র কেনার বয়স ১৮ থেকে ২১ বছর করা প্রয়োজন বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। গত জুন মাসে বহুচর্চিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে সই করেন জো বাইডেন। নতুন আইন অনুসারে আগ্নেয়াস্ত্র কেনার আগে ক্রেতার রেকর্ড বেশি করে খতিয়ে দেখার উপর জোর দেয়া হয়। এবং সেই সঙ্গে ক্রেতাকে আগ্নেয়াস্ত্র কেনার সময় বেশ কিছু শর্ত পূরণের কথাও বলা হয়েছে নতুন আইনে।

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর আমেরিকায় বন্দুকবাজের হামলা বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ উঠেছে। গত রোববার ফ্লোরিডায় বন্দুকবাজের হামলায় সাত ব্যক্তি গুরুতর জখম হয়েছিলেন। অজ্ঞাতপরিচয় হামলাকারী হঠাৎ একটি হ্যান্ডগান বের করে ভিড়ের মধ্যে গুলি চালায় বলে জানায় একটি মার্কিন সংবাদমাধ্যম। তার আগে গত শনিবার টেক্সাসেও বন্দুকবাজের হামলার ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় দু’জন নিহত হন।

বন্দুকবাজের হামলায় সবচেয়ে নির্মম ঘটনাটি ঘটেছিল গত ২৪ মে। টেক্সাসের একটি স্কুলে বন্দুকবাজের গুলিতে ১৯ জন শিশুসহ বেশ কয়েকজন নিহত হয়। ২০১৮ সালের পর কোনও মার্কিন স্কুলে এটাই ছিল সবচেয়ে বড় হামলা। নতুন আগ্নেয়াস্ত্র আইন চালু করেও আমেরিকার পরিস্থিতি এতটুকু যে পরিবর্তন হয়নি, ফের একবার প্রমাণ মিলল। আর এই ঘটনায় আমেরিকাবাসীর মনে তৈরি হয়েছে উদ্বেগও। সূত্র: ইন্ডিয়াটাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ