Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বোন না ভাতিজা? কিম জং উনের পরে উত্তর কোরিয়ার শাসক কে হবেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ৬:২৫ পিএম

বয়স মাত্র ৩৮। হলে কী হবে, ওজন যে ১২০ কেজি! বিপদ বাড়াচ্ছে মাত্রাতিরিক্তি ধূমপান। বিদেশি গুপ্তচর সংস্থার দাবি, একাধিক রোগ বাসা বেঁধেছে তার শরীরে। এমতাবস্থায় চিকিৎসকদের আরও চিন্তা বাড়িয়েছে তার পূর্বসূরিদের মেডিক্যাল হিস্ট্রি। সেখানে স্পষ্ট, বাবা ও দাদার প্রাণ কেড়ে নিয়েছিল হৃদরোগ। বল্গাহীন জীবনযাপনে অভ্যস্ত উত্তর কোরিয়ার শাসক কি অসুস্থ? তার ভালো-মন্দ কিছু একটা হয়ে গেলে কী হবে পরমাণু শক্তিধর দেশটির। কে হবেন উত্তরাধিকারী?

গত দু’বছর ধরে চলছে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উনের স্বাস্থ্য নিয়ে জল্পনা। ২০২০-তে কোভিডের প্রথম ঢেউ চলাকালীন তার মৃত্যু হয়েছে বলেও গুজব ছড়ায়। ওই সময় বেশ কিছুদিন অন্তরালে ছিলেন কিম। প্রত্যাবর্তনের পর ফের তাকে দেখা গিয়েছে স্বমহিমায়। যার সর্বশেষ উদাহরণ, সাম্প্রতিককালে দক্ষিণ কোরিয়াকে দুনিয়ার মানচিত্র থেকে মুছে দেয়ার হুঙ্কার। যুদ্ধের হুঁশিয়ারির মধ্যেও আন্তর্জাতিক মহলে ঘুরপাক খাচ্ছে একটাই প্রশ্ন। কতটা সুস্থ কিম? হৃদরোগ কি চিরতরে থামিয়ে দিতে পারে উত্তর কোরিয়ার শাসককে? সেক্ষেত্রে কিমের পরে কে? জবাব খুঁজছে গোটা বিশ্ব।

দক্ষিণ কোরিয়ার গুপ্তচর সংস্থার দাবি, কিমের উত্তরসূরি নাকি হতে চলেছেন তার বোন কিম ইয়ো জং। বছর ৩৩-এর কিম ইয়োর শরীরে রয়েছে ‘পেকটু’ বংশের রক্ত। পলিটব্যুরোর সদস্যপদ পাওয়ার পর থেকে তাকে একরকম বড়ভাই কিমের ছায়াসঙ্গীই বলা যায়। ২০১৯-এ তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠকেও উপস্থিত ছিলেন তিনি। সূত্রের খবর, ভাইয়ের ধূমপানের মতো বদভ্যাসগুলি বন্ধের দায়িত্বও কাঁধে তুলে নিয়েছেন কিম ইয়ো জং।

তবে কিমের পর তার কুর্সির একমাত্র দাবিদার কিম ইয়োকে ধরলে ভুল হবে। এক্ষেত্রে তার সবথেকে বড় প্রতিদ্বন্দ্বী ভাতিজা কিম হান সোল। কিমের সৎভাই কিম জং নামের ছেলে কিমের হানের জন্ম ১৯৯৫-তে। উত্তর কোরিয়ার শাসন ব্যবস্থার কঠোর সমালোচক সৎ বড়ভাইকে একটা সময় নির্বাসনে পাঠান কিম। তার পরও মুখ বন্ধ করেননি তিনি। ২০১৭-য় মালেশিয়ার কুয়ালামপুর বিমানবন্দরে রহস্যজনকভাবে মৃত্যু হয় কিম জং নামের। তারপর থেকেই বেপত্তা কিমের সৎ ভাতিজা। তাকে খুঁজে বেড়াচ্ছে উত্তর কোরিয়ার গুপ্তচররা। কিমের অবর্তমানে কোনওভাবে তিনি পিয়ংইয়ং-র মাটিতে পা রাখতে উলটে যেতে পারে সব হিসেব। কারণ, হিসেবে বিশেষজ্ঞদের দাবি, উত্তর কোরিয়ার জনগণের কাছে যথেষ্ট জনপ্রিয় ছিলেন কিমের সৎ বড়ভাই।

এছাড়াও তালিকায় রয়েছে কিমের আরেক বড়ভাই ও সন্তানরা। রাজনীতি থেকে বরাবরই দূরে থেকেছেন কিমের বড়ভাই কিম জং চোল। সঙ্গীত আর গিটার নিয়েই মেতে রয়েছেন তিনি। সিওলের গুপ্তচরদের দাবি, ২০০৯-তে কমি রাই সোল জু নামে এক গায়িকাকে বিয়ে করেন কিম। তাদের ৩ সন্তান রয়েছে। উত্তরাধিকারী হিসেবে দাবি থাকলেও শাসনের চাবিকাঠি নাবালক সন্তান বা কিমের সংগীত অনুরাগী বড়ভাইয়ের হাতে যাবে বলে মনে করেন না বিশেষজ্ঞরা। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ