Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মূল্য চোকাতে হবে’, এক সপ্তাহে আমেরিকাকে দ্বিতীয়বার হুমকি চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ৬:১৬ পিএম

বৃহস্পতিবারের পর মঙ্গলবার। ৫ দিনের মাথায় ফের মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের। যা নিয়ে দুই পরমাণুশক্তিধর দেশের মধ্যে চড়ছে উত্তেজনার পারদ। পাশাপাশি দক্ষিণ পূর্ব এশিয়ায় সংঘর্ষের আশঙ্কা বাড়ছে বলেও আশঙ্কা বিশেষজ্ঞদের।

মঙ্গলবার মালেশিয়া সফরে যান মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেনটেটিভ’-র স্পিকার ন্যান্সি পালোসি। এর পর তার তাইওয়ানে যাওয়ার কথা। দক্ষিণ পূর্ব এশিয়ায় মার্কিন স্পিকারের এই সফর নিয়ে প্রথম থেকেই ক্ষুব্ধ চীন। ‘মার্কিন স্পিকার তাইওয়ানের মাটিতে পা দিলে আমেরিকাকে মূল্য চোকাতে হবে।’ মঙ্গলবার এই ভাষাতেই হুমকি দেন চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র। তার কথায়, ‘চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তায় হাত পড়লে তার দায় নিতে হবে আমেরিকাকে।” সোমবার জাতিসংঘের চীনা রাষ্ট্রদূত, ন্যান্সির এশিয়া সফরকে ‘খুব বিপজ্জনক’ বলে মন্তব্য করেছিলেন। সেই বক্তব্যের ২৪ ঘণ্টার মধ্যেই আরও একধাপ এগিয়ে সরাসরি আমেরিকাকে হুঁশিয়ারি দিল চীন।

ন্যান্সির এশিয়া সফর নিয়ে গত কয়েকদিন ধরেই দুই দেশের মধ্যে চড়ছিল উত্তেজনার পারদ। এই ইস্যুতে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোন কথা বলেন চীনের প্রেসিডেন্ট জিনপিং। সূত্রের খবর, সেখানে আগাগোড়া ‘যুদ্ধং দেহি’ মনোভাব দেখান চীনা প্রেসিডেন্ট। তাইওয়ান ইস্যুতে ‘আগুন নিয়ে খেলবেন না’ বলে ফোনে বাইডেনকে হুমকি দেন জিনপিং। পরে বিষয়টির সত্যতা স্বীকার করে নেয় চীনা পররাষ্ট্র দফতর।

দীর্ঘদিন ধরেই তাইওয়ান নিজেদের অংশ বলে মনে করে চীন। সাম্প্রতিক কালে পিএলএ-র এয়ার ইউনিটকে বারবার সেখানকার আকাশসীমায় টহল দিতে দেখা গিয়েছে। এ অবস্থায় তাইপের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। দু’দেশের বন্ধুত্ব আরও মজবুত করতে সেখানে যাচ্ছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার। ‘তাইওয়ান নীতিতে বদল আনা সম্ভব নয়। নির্ধারিত সময়ে বিমানবাহিনীর বিমানে তাইপে পৌঁছবেন ন্যান্সি,’ জানিয়েছে পেন্টাগন। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ