Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাত কলেজে ভর্তির আবেদন ১ লাখ ৪ হাজার ৩৬৫

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:৩২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য ১ লাখ ৪ হাজার ৩৬৫টি ভর্তি আবেদন জমা পড়েছে। মঙ্গলবার (২ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

তবে ব্যাংকে বা পেমেন্ট গেট ওয়েতে আটকে থাকা ফি পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ সমন্বয় হলে পরিমাণ আরও বাড়তে পারে বলেও জানান তিনি। ড. মোস্তাফিজুর রহমান বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষে সাত কলেজে বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য নির্ধারিত সময় অর্থাৎ গত মাসের ১৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত মোট ১ লাখ ৪ হাজার ৩৬৫টি আবেদন জমা হয়েছে।

তিনি আরও বলেন, প্রাথমিক হিসাব অনুযায়ী, বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৯ হাজার ৫৯১টি, বাণিজ্য অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ২৬ হাজার ১৪৭টি এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৮ হাজার ৬২৭টি আবেদন জমা পড়েছে। তবে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে গেটওয়েতে পেমেন্ট নিশ্চিত হওয়ার পর এর পরিমাণ বাড়তে পারে। এছাড়াও, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ আগস্ট, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ আগস্ট এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ আগস্ট বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত হওয়ার কথা রয়েছে বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয় এ বছর অধিভুক্ত সরকারি সাতটি কলেজে ডিগ্রি মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে- বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা— ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে সাত কলেজে মোট আসন সংখ্যা— ৫ হাজার ৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে সাত কলেজে মোট আসন সংখ্যা— ৯ হাজার ৭০৩টি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ