Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোনার ফোয়ারা, থিয়েটার! বিশ্বের সব থেকে দামি বাড়ির মালিক সউদী যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১০:২২ পিএম

বহিরঙ্গে সপ্তদশ শতকের অভিজাত ফরাসি আবাসন। অন্দরসজ্জায় চূড়ান্ত আধুনিকতা। কী নেই সেখানেই? বিশাল বিশাল সুইট, পানির তলায় কাঁচের ঘর, সোনায় মোড়া ফোয়ারা থেকে শুরু করে অ্যাকোয়ারিয়াম, নাইটক্লাব, সিনেমা হল। দাম বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩ হাজার কোটি টাকা। পৃথিবীর সবচেয়ে বিলাসবহুল এই বাড়ির মালিক সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বর্তমানে এখানেই থাকছেন তিনি। ঠিকানা ফ্রান্সের রাজধানী প্যারিস।

২০১৫-য় প্যারিসে সম্পত্তি কেনেন সউদী আরবের যুবরাজ। ওই সময় চিরিস্টি ইটারন্যাশনাল রিয়েল এস্টেট তরফে এই বাড়িটি বিক্রি করা হয়। ৩০১ মিলিয়ন মার্কিন ডলারে বাড়িটি কিনে নেন তিনি। বর্তমানে এটাই বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ি বলে দাবি করেছে নির্মাণকারী সংস্থা। বাড়িটিকে আকর্ষণীয় করে তুলতেই তার বহিরঙ্গ তৈরি করা হয়েছে সপ্তদশ শতকের অভিজাত ফরাসি আবাসনের মতো করে। বাড়ির সামনে আছে সবুজ ঘাসের বিরাট লন। অন্যদিকে এর অন্দরসজ্জায় রয়েছে চূড়ান্ত আধুনিকা।

নির্মাণকারী সংস্থা জানিয়েছে, বাড়িটিতে রয়েছে ১০টি বিলাসবহুল সুইট। সেখানে রাখা হয়েছে সাদা চাদরে মোড়া সোফা সেট। ঘরের দেওয়াল সাজিয়ে তুলেছেন এক ডজন শিল্পী। এছাড়া বাড়ির মধ্যে রয়েছে সুইমিং পুল। নির্মাকারী সংস্থার দাবি, আইফোনেই কন্ট্রোল করা যাবে ঘরের একাধিক বিদ্যুতিন সামগ্রী। এর জন্যে প্রয়োজন হবে না আলাদা কোনও রিমোট। ডেস্টিনেশন ওয়েডিংয়ের আদর্শ জায়গা হতে পারে এই বাড়ি, জানিয়েছে নির্মানকারী সংস্থা।

ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁর সঙ্গে দেখা করতে বর্তমানে প্যারিসে রয়েছেন সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। প্যারিসে পা দিয়েই তিনি চলে যান ২০১৫-য় কেনা তার নিজের আবাসনে। প্রসঙ্গত, সউদীর মরুভূমিকে বাসযোগ্য করে তুলতে উদ্যোগী হয়েছেন যুবরাজ। লোহিত সাগরের তীর থেকে শুরু করে মরভূমির মাঝ বারবার দু’টি সুউচ্চ অট্টালিকা তৈরি করছেন তিনি। বিরাট এই দুই বহুতলের মধ্যে যোগাযোগের জন্য থাকবে ভূগর্ভস্থ ট্রেন। ২০৩০-র মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে সউদী প্রশাসন সূত্রে খবর। সূত্র: টিওআই।



 

Show all comments
  • মোঃ হাতেম আলী ২ আগস্ট, ২০২২, ৮:৪২ এএম says : 0
    পরকালে এই সম্পদের হিসাব দিতেই কেটে যাবে কত শত হাজার বছর। তাইতো হাদিসে এসেছে 'গরীবেরা ধনীদের চেয়ে হাজার বছর আগে বেহেস্তে যাবে।' অতএব,তৈরি থেকো যুবরাজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ