Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনে মশার সূত্র ধরে চোর ধরা হলো যেভাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৯:৫৪ পিএম

চীনে সম্প্রতি এমন অভিনব এক উপায়ে চোর ধরা হয়েছে যা কৌতূহল সৃষ্টি করেছে। বলা হচ্ছে এই চোর ধরায় ভূমিকা রেখেছে মশা। চীনের পুলিশ জানিয়েছে মৃত দুটো মশার রক্ত থেকে পাওয়া ডিএনএ নমুনার সূত্রে তারা ওই চোরকে আটক করেছে।

সাউথ চায়না মর্নিং পোস্ট পত্রিকার খবরে বলা হয়েছে জুন মাসে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশের ফুজো শহরে এক চোর একটি এপার্টমেন্টের তালা ভেঙে ভেতরে ঢুকে মূল্যবান কিছু দ্রব্য নিয়ে পালিয়ে যায়। পুলিশ জানিয়েছে, চুরির অভিযোগ পেয়ে তারা যখন বহুতল ভবনের ওই ফ্ল্যাটে গিয়ে পৌঁছায় তখন ভেতর থেকে দরজা বন্ধ করা ছিল। এ থেকে তারা ধারণা করেন যে চোর ব্যালকনি দিয়ে বাড়িতে প্রবেশ করে এবং সেখান দিয়েই পালিয়ে যায়। পুলিশ বলছে চোরটি ওই বাড়ি থেকে মূল্যবান জিনিসপত্র চুরি করে পালিয়ে যায়।

কিন্তু পালানোর আগে চোর সেখানে আরাম আয়েশের সঙ্গে রাত্রি যাপন করে। শুধু তাই নয় ওই বাড়িতে নুডলস রান্না করে সে রাতের খাওয়া দাওয়াও সেরে নেয়। পুলিশ দেখতে পায় যে রান্না ঘরে সদ্য-ভাঙা কিছু ডিমের খোসা এবং নুডলসের প্যাকেট পড়ে রয়েছে। চোর এপার্টমেন্টের শোবার ঘরে লেপ মুড়ি দিয়ে ঘুমানোর সময় একটি মশার কয়েলও জ্বালিয়েছিল। পুলিশ ওই কয়েলটিও উদ্ধার করেছে।

ফুজো শহরের পুলিশ বলছে, তারা যখন চুরির আলামত এবং ক্লু সন্ধান করছিল তখন তারা সেখানে দুটো মৃত মশাও খুঁজে পায়। দেখতে পায় যে শোবার ঘরের দেয়ালে মশার সঙ্গে তাজা রক্তের দাগও লেগে রয়েছে। তখন পুলিশের মনে সন্দেহ দেখা দেয় যে এই রক্ত হয়তো চোরের। কেননা বাড়ির মালিক ঘরের দেয়ালে এরকম রক্তের দাগ দেখলে সেটা নিশ্চয়ই পরিষ্কার করে ফেলতেন।

পুলিশ বলছে, তাদের ধারণা হয় চোর যখন চুরি করছিল -তখন হয়তো এই দুটো মশা তাকে কামড়েছিল এবং তার রক্ত পান করেছিল। তারা ধারণা করে যে বাড়ি থেকে চলে যাওয়ার যাওয়ার আগে চোরই হয়তো মশা দুটোকে দেয়ালে চেপ্টে মেরে ফেলেছে। পরে পুলিশ দেওয়াল থেকে অত্যন্ত সতর্কতার সঙ্গে মশার রক্ত সংগ্রহ করে তার ডিএনএ নমুনা বিশ্লেষণের জন্য পাঠানো হয়। পরীক্ষায় ঐ নমুনার সাথে তালিকাভুক্ত এক অপরাধীর ডিএনএ নমুনার মিল পাওয়া যায়।

সন্দেহভাজন ওই চোরের নাম চাই। ঘটনার ১৯ দিন পর তাকে গ্রেপ্তার করে জেরার করার সময় সে চুরির কথা স্বীকার করে। সে পুলিশকে জানায়, এই ঘটনা ছাড়াও সে ওই এলাকার আরো তিনটি বাড়িতে চুরির সাথে জড়িত ছিল। সে এখন পুলিশ হেফাজতে রয়েছে। খুব শীঘ্রই তার বিচার শুরু হবে। অভিনব উপায়ে চোর ধরার এই খবরটি প্রকাশিত হলে চীনে সোশাল মিডিয়া ব্যবহারকারীরা এনিয়ে কৌতূহলী হয়ে ওঠেন এবং তারা মজার মজার মন্তব্য করেন - যা হাস্যরসের সৃষ্টি করে।

চীনের সোশাল মিডিয়া উইচ্যাট ব্যবহারকারী একজন মন্তব্য করেন, "চোরের কী সাহস! চুরি করার পরেও ওই বাড়িতে সে রাত কাটিয়েছে। তার বড় ধরনের মানসিক সমস্যা থাকতে পারে।" আরেকজন লিখেছেন, "এ হচ্ছে মশার প্রতিশোধ। আমি ভেবেছিলাম মশা কোনো কাজের না। কিন্তু এখন দেখছি আমি ভুল।" সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ