Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩৭০ ধারা বাতিল করে ভারত কাশ্মীরে স্থিতিশীলতা ও শান্তি বিনষ্ট করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৮:১৮ পিএম

২০১৯ সালের ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করার পর থেকে তিনটি বছর হলো। এই পদক্ষেপের মাধ্যমে ইতিমধ্যেই নির্যাতিত কাশ্মীরিদের আরও দমন করা হয়। ভারত কতৃক অবৈধভাবে অধিকৃত কাশ্মীরে স্থিতিশীলতা বিনষ্ট করেছে এবং এই অঞ্চলে অশান্তি সৃষ্টি করেছে। ভারতের এই পদক্ষেপটি নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক চুক্তির অনুচ্ছেদ ১.১-এর স্পষ্ট লঙ্ঘন ছিল। -দ্য নিউজ, ডেইলি টাইমস, দ্য মুসলিম টাইমস

আন্তর্জাতিক চুক্তিতে বলা হয়েছে, ‘সমস্ত জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে। সেই অধিকারের ভিত্তিতে তারা স্বাধীনভাবে তাদের রাজনৈতিক মর্যাদা নির্ধারণ করবে এবং স্বাধীনভাবে তাদের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের চেষ্টা করবে। অধিকন্তু, ইউএনএসসি এজেন্ডায় একটি বিতর্কিত অঞ্চল কাশ্মীরে ভারত সরকার মৌলিক অধিকার হরণ অত্যন্ত নিন্দনীয় বলে উল্লেখ করা হয়েছে। প্রশ্ন হলো, ৩৭০ ধারা বাতিলের কঠোর পদক্ষেপ নিয়ে ভারত কী লাভ করেছে? উত্তরটি স্পষ্টতই এর প্রস্তাবিত রোডম্যাপ বাস্তবায়নে ব্যর্থতা, আন্তর্জাতিক লজ্জা এবং কয়েকটি নাম দেওয়ার জন্য দেশীয় বিরোধিতা লঅভ করেছে। গত বছরের ৫ আগস্ট থেকে অবরুদ্ধ উপত্যকায় চলাচল এবং যোগাযোগের উপর অবর্ণনীয় বিধিনিষেধ এখনও বহাল রয়েছে। মৌলিক স্বাধীনতা ও স্বাধীনতা হরণ করা হয়েছে এবং মানবাধিকার রক্ষাকারীদেরকে লক্ষ্যবস্তু করা হচ্ছে।

কাশ্মীরের রাজনৈতিক নেতৃত্বকে গৃহবন্দী বা কারারুদ্ধ করা হয়েছে। ১০ হাজারেরও বেশি কাশ্মীরিকে আইনের যথাযথ প্রক্রিয়া ছাড়াই গ্রেপ্তার করা হয়েছে এবং ভারতের কারাগারে পাঠানো হয়েছে। অবৈধভাবে নিয়ন্ত্রিত কাশ্মীরে মৌলিক স্বাধীনতার নিয়মতান্ত্রিক ও নিরবচ্ছিন্ন লঙ্ঘন হয়েছে। ভারতীয় অধিকৃত উপত্যকা পৃথিবীর বৃহত্তম কারাগারে রূপান্তরিত হয়েছে। মৌলিক সুযোগ-সুবিধা এবং যোগাযোগের উপায়গুলি যেখানে অ্যাক্সেসযোগ্য নয়। বন্দুকের গুলির ব্যবহার, রক্তপাত, কারফিউ, ক্ল্যাম্পডাউন এবং যোগাযোগ ব্ল্যাকআউট অব্যাহত রয়েছে।

৫ আগস্ট ২০১৯-এর পর, কাশ্মীর ইস্যুকে এমন মাত্রায় আন্তর্জাতিকীকরণ করা হয়েছে যা গত ৫০ বছরে দেখা যায়নি। এমনকি পশ্চিমারাও ভারত সরকারের দাবিকে বিশ্বাস করে না যে, দেশটি জম্মু ও কাশ্মীরের মানুষের নিরাপত্তা ও কল্যাণের কাজ করে। আন্তর্জাতিক সম্প্রদায় বিরোধের দিকে নজর দিতে শুরু করেছে। আন্তর্জাতিক মিডিয়া, সুশীল সমাজ এবং মানবাধিকার সংস্থাগুলিও মানবাধিকার হরণের ন্যায্য বিচারের পক্ষে কথা বলছে। অনেক ইউরোপীয় নেতা এবং আমেরিকান কংগ্রেসম্যান এবং সিনেটরও ভারতীয় অ্যানকাউন্টার এবং উপত্যকার জনগণের উপর নৃশংস দমন নিয়ে প্রশ্ন তুলেন।

অন্যদিকে, ভারতীয় রাজনীতিবিদরা একটি স্ব-সৃষ্ট বুদবুদে পরিবেশে বসবাস করে চলেছেন। এর আগে, ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডি ভারতীয় পার্লামেন্টে দাবি করেছিলেন যে ২০১৯ সালের ৫ আগস্টে ৩৭০ ধারা বাতিল করার পর কাশ্মীরিরা সাধারণ জীবনে ক্রমবর্ধমানভাবে অংশগ্রহণ করছে। শিশুরা স্কুলে ফিরে গেছে, নিরাপত্তা নিয়ন্ত্রণে ছিল এবং যোগাযোগ অনেকাংশে পুনরুদ্ধার করা হয়েছে। কিন্তু অন্যদিকে, একটি ভারতীয় প্রকাশনা জম্মু ও কাশ্মীর সম্পর্কে লিখেছে, কাশ্মীরে, ৫ আগস্ট, ২০১৯-এ ৩৭০ ধারাটি প্রত্যাহার করার পরে কয়েক মাস ধরে স্কুল এবং কলেজগুলি খোলা ছিল, কিন্তু কেউ তাতে আসেনি। এটাকেও কি স্বাভাবিক বলা যায়?

অধিকৃত কাশ্মীর ছাড়াও, সিএএ নিয়ে বিক্ষোভ ভারতের ভাবমূর্তি এবং অর্থনীতিকে আঘাত করছে। উইজডমট্রি ইনভেস্টমেন্টস অফ ইউএসএ রিপোর্ট করেছে যে, মিডিয়াতে ৬৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরও এখন ভারতকে বিনিয়োগের জন্য "স্বর্গ" বলে না। আনিকা গুপ্তা নামে একজন গবেষণা পরিচালক বলেছেন, মোদির সাম্প্রতিক উদ্যোগ ধর্ম এবং জাতীয় পরিচয় নিয়ে বিভাজন তৈরি করছে। হিন্দু ও মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িক উত্তেজনা বছরের পর বছর ধরে টানার ঝুঁকিতে রয়েছে। ৫ আগস্টে ৩৭০ ধারা প্রত্যাহার করার জন্য ভারতের একতরফা সিদ্ধান্ত ছিল আন্তর্জাতিক আইনের অধীনে অবৈধ। এখন কাশ্মীরে ভারতের উপস্থিতি নগ্ন বিদেশী দখলদারিত্ব। এই কর্মগুলি তার অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করা স্পষ্টতই মিথ্যা এবং মিথ্যা।

 



 

Show all comments
  • shirajumazum ১ আগস্ট, ২০২২, ১০:০১ পিএম says : 0
    if want to bring peace in India then shall be given freedom does mean recognized self government specially a few province where have argument
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ