Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উয়ারী-বটেশ্বরে পঞ্চদশতম খনন কাজ আজ শুরু

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : আজ মঙ্গলবার থেকে দেশের বিখ্যাত প্রতœস্থল নরসিংদীর উয়ারী-বটেশ্বরে পুনরায় খনন কাজ শুরু হচ্ছে। এবারের খনন কাজ হবে পঞ্চদশতম খনন কাজ। খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, পুলিশ সুপার আমেনা বেগম, শিবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আরিফুল ইসলাম মৃধা, শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আফসার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঐতিহ্য অন্বেষণের ভারপ্রাপ্ত সভাপতি বিশিষ্ট রাজনীতিক ড. নূহ-উল-আলম লেনিন। খনন কাজের নেতৃত্ব দান করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ত¡ বিভাগের অধ্যাপক ও ঐতিহ্য অন্বেষণ’র নির্বাহী পরিচালক ড. সুফি মোস্তাফিজুর রহমান। এবার খনন কাজের স্থান নির্ধারণ করা হয়েছে উয়ারী-বটেশ্বর এলাকার টঙ্গীরটেক গ্রামে। এবারও খনন কাজের লক্ষ্যস্থল হচ্ছে মাটির নিচে চাপা পড়া একটি প্রাচীন বৌদ্ধ মন্দির। এর আগে একই এলাকার ধুপিরটেকে খনন কাজ চালিয়ে আবিষ্কার করা হয় একটি বৌদ্ধ পদ্মমন্দির।
গত ৬ ফেব্রæয়ারি ধুপিরটেকে আবিষ্কৃত বৌদ্ধ পদ্মমন্দির সংরক্ষণে একটি জাদুঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উচ্চশিক্ষা ও মান উন্নয়ন প্রকল্পের পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মহান্ত। এই জাদুঘরটি ছিল উয়ারী-বটেশ্বর এলাকায় প্রথম বেসরকারি জাদুঘর। খনন দলের প্রধান ড. সুফি মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, উয়ারী-বটেশ্বরে ২০০০ সাল থেকে আনুষ্ঠানিক খনন কাজ শুরু হয়। এই দীর্ঘ ১৬ বছরে উৎখননের মাধ্যমে এখানে আবিষ্কৃত আড়াইহাজার বছরের প্রাচীন দুর্গনগর, বন্দর, রাস্তা, পার্শ্বরাস্তা। ৩২ ফুট ´ ১৮ ফুট আয়তনের ইস্টকনির্মিত অনুপম এক স্থাপত্য, ধুপিরটেকে ইস্টকনির্মিত ৩৫ ফুট ´ ৩৫ ফুট আয়তনে বৌদ্ধ পদ্মমন্দির। জানখারটেক প্রতœস্থানে আবিষ্কৃৃত ৮০ ফুট ´ ৮০ ফুট আয়তনের বৌদ্ধ বিহারিকা। টঙ্গীরটেকে বৌদ্ধ মন্দির। প্রতœসম্পদ জাদুঘরের মাধ্যমে সংরক্ষণ করা হলে নরসিংদীর উয়ারী-বটেশ্বর হতো উপ-মহাদেশের একটি বিখ্যাত পর্যটন কেন্দ্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উয়ারী-বটেশ্বরে পঞ্চদশতম খনন কাজ আজ শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ