Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদ্যুৎ বাঁচাতে টাই ছাড়ুন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

ফ্রান্সের পর এবার স্পেন। বিদ্যুৎ সাশ্রয়ে নতুন এক নির্দেশনা জারি করেছে স্পেন সরকার। গরমের অনুভূতি কমাতে টাই না পরার নির্দেশনা দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজ! বললেন, এতেই কমবে বিদ্যুতের ব্যবহার।
সম্প্রতি বিদ্যুতের খরচ কমাতে বিশেষ নির্দেশ জারি করেছে ফরাসি সরকার। নির্দেশনায় বলা হয়েছে, দরজা খোলা থাকলে কোনও বিপণীতে চালানো যাবে না এসি। ফ্রান্সের পর বিদ্যুতের খরচ বাঁচাতে তৎপর হয়েছে স্পেনও।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকেই ইউরোপে বাড়তে থাকে জ্বালানির দাম। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের উপর নির্ভরশীল।
এমন পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয়ে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজ নির্দেশনা জারি করে বলেন, ‘গরমের অনুভূতি কমাতে টাই পরছি না। মন্ত্রীদেরও একই পথ অবলম্বন করতে বলেছি।’ কিন্তু টাই না পরার সঙ্গে বিদ্যুতের খরচ কমার কী সম্পর্ক? স্প্যানিশ প্রশাসনের যুক্তি, টাই না পরলে গরমের অনুভূতি কম হবে। সেটা হলে বাড়ি ও অফিসে কমবে এসি চালানো।

এর আগে বিদ্যুতের খরচ বাঁচাতে উদ্যোগী হয় ফরাসি সরকার। বিদ্যুৎ নিয়ে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, এসি চললে বন্ধ রাখতে হবে দোকানের দরজা। বিপণীতে সর্বক্ষণ নিয়ন বাতি জ্বালিয়ে রাখা যাবে না। নিয়ম ভাঙলে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট ইউকে, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ