Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তবুও বিশ্বকাপে আর্জেন্টিনার মেয়েরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০১ এএম

মেয়েদের কোপা আমেরিকা শুরু হয় গত সপ্তাহে। ফাইনালের দুই দলও নিশ্চিত হয়ে গেছে। ফাইনালে মুখোমুখি হওয়া দুই দল দেখলে আর্জেন্টিনার সমর্থকেরা হতাশ হতে পারেন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টে ছেলেদের সংস্করণে আর্জেন্টিনা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। গত বছর ব্রাজিলকে তাদেরই মাটিতে (মারাকানা স্টেডিয়াম) ফাইনালে হারিয়ে শিরোপা জিতে নেন লিওনেল মেসি-আনহেল দি মারিয়ারা। অথচ মেয়েদের কোপা আমেরিকায় আর্জেন্টিনা ফাইনালেই উঠতে পারেনি। কিন্তু ব্রাজিলের মেয়েরা ঠিকই ফাইনালে উঠেছে।
এটুকু হতাশা হলেও আর্জেন্টিনার সমর্থকদের জন্য খুশির সংবাদও আছে। গতপরশু রাতে কলম্বিয়ার এস্তাদিও সেন্তিনারিও স্টেডিয়ামে কোপা আমেরিকার তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে প্যারাগুয়েকে ৩-১ গোলে হারিয়ে ২০২৩ বিশ্বকাপে খেলার টিকিট কেটেছে আর্জেন্টিনার মেয়েদের জাতীয় দল। আগামী বছর ২০ জুলাই থেকে শুরু হবে মেয়েদের বিশ্বকাপ। মেয়েদের এই বিশ্বকাপেই প্রথমবারের মতো দেখা যাবে ৩২ দলের টুর্নামেন্ট। এর আগে ২৪ দল নিয়ে আয়োজিত হয়েছে মেয়েদের বিশ্বকাপ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ২০২৩ নারী বিশ্বকাপের আয়োজক দেশ। মেয়েদের বিশ্বকাপ শুরু হয় ১৯৯১ সালে। আর্জেন্টিনার মেয়েদের জাতীয় দল এই টুর্নামেন্টের ২০০৩, ২০০৭ ও ২০১৯ সংস্করণে অংশ নিয়ে একবারও গ্রুপ পর্ব পার হতে পারেনি। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে একমাত্র দল হিসেবে মেয়েদের বিশ্বকাপের সব কটি সংস্করণে খেলেছে ব্রাজিল। আগেই সবার জানা ছিল, মেয়েদের কোপা আমেরিকায় পারফরম্যান্স দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ২০২৩ বিশ্বকাপের মূল পর্বে খেলার ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হবে। আর্জেন্টিনা এর আগে সেমিফাইনালে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরেছে। প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ব্রাজিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ