Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউ জিল্যান্ডে ১৮ ঊর্ধ্বদেরও সিগারেট সেবনে আইনি নিষেধাজ্ঞা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ৭:৪৬ পিএম

বাবা-মাকে লুকিয়ে খাওয়া তো দূর অস্ত, ১৮ বছর বয়স হয়ে গেলেও এবার থেকে আর সিগারেট খেতে পারবে না কেউ। এমনই আইন জারি হতে চলেছে নিউ জিল্যান্ডে। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, নয়া আই বলবৎ হলে ২০০৮ সালের পর জন্মগ্রহণ করা কোনও নাগরিকেরই আর সিগারেট সেবনের অধিকার থাকবে না এ দেশে।

নিউ জিল্যান্ডের ভবিষ্যৎ প্রজন্মকে 'স্মোক ফ্রি জেনারেশন' হিসেবে গড়ে তুলতেই এই কড়া আইন জারি হতে চলেছে দেশে। এমনটাই জানিয়েছে সরকার। এমনকী, ২০০৮ সালের পর জন্মগ্রহণ করে থাকলে ওই দেশের কোনও নাগরিকের আর সিগারেট ক্রয় করার অধিকারও থাকবে না। নিউ জিল্যান্ডের সংসদে এই নয়া আইন নিয়ে ইতিমধ্যেই বিতর্ক চলছে। কড়া এই সিদ্ধান্ত সম্পর্কে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে সংসদে। পৃথিবীতে প্রথম দেশ হিসেবে নজিরবিহীন এই নিয়ম জারি হতে চলেছে নিউ জিল্যান্ডে।

এখানেই শেষ নয়, এবার থেকে নিউ জিল্যান্ডের সুপার মার্কেট কিংবা স্থানীয় দোকানে সিগারেট সহ সমস্ত রকমের তামাকজাত দ্রব্য বিক্রির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হবে। নয়া আইন নিয়ে আশাবাদী নিউ জিল্যান্ডের সমস্ত রাজনৈতিক দল। বিরোধী দলের নেতা ম্যাট ডুসি বলেন, "আমাদের দল এই আইনকে সমর্থন করছে। কিন্তু, এর বাস্তবায়ন কতটা হবে, সেটাই এখন দেখার।" একমাত্র লাইব্রেরিয়ান পার্টি ছাড়া বাকি সকলেই এই আইন সমর্থন করেছে। সরকারের ধারণা, এই আইন বলবৎ হলে ২০২৫ সালের মধ্যে মাত্র ৫ শতাংশ নিউ জিল্যান্ডের নাগরিকই সিগারেটে আসক্ত হবেন।

নিউ জিল্যান্ডের পাশাপাশি এবার মালয়শিয়াতেও তামাকজাত দ্রব্য এবং সিগারেটের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এই সমস্ত দ্রব্য বিক্রিতেও ব্যান বসানো হতে পারে। এমনকী, বিক্রি হবে না ই-সিগারেটও। নিউ জিল্যান্ডের থেকে আরও এক ধাপ এগিয়ে মালয়শিয়া সরকার ২০০৭ সালের পর জন্মগ্রহণ করা সমস্ত নাগরিকের উপরই এই নিষেধাজ্ঞা জারি হতে পারে। এমনকী, অস্ট্রেলিয়াও পড়শি দেশের সিদ্ধান্ত দেখে ভাবনাচিন্তা শুরু করেছে। যদিও অস্ট্রেলিয়াতে বিশ্বের সবচেয়ে কম শতাংশ মানুষ সিগারেট সেবন করেন। এই পরিসংখ্যানটা ১০.৭ শতাংশ। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ