Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা ১০ দিন দরপতন পাকিস্তানে ডলার ২৪২ রুপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

গতকাল দুপুর নাগাদ আন্তঃব্যাংক বাজারে মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মূল্য সর্বকালের সর্বনিম্ন ২৪২ টাকায় পৌঁছেছে। ২৩৬.০২ রুপিতে বুধবার লেনদেন বন্ধের তুলনায় আনুমানিক ১২:০৮টায় পাকিস্তানি মুদ্রা নতুন ২.৬৪ শতাংশ (বা ৬.২৪ রুপি) কমে গিয়ে ২৪২.২৬-এ দাঁড়িয়েছে। এর সাথে গত ১০ কার্যদিবসে মুদ্রা প্রায় ১৫ শতাংশ (বা ৩১.৩১ রুপিয়া) কমেছে।
সরকার জুন মাসের জন্য ২.৩ বিলিয়ন ডলারে পাঁচ মাসের উচ্চ কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতি (সিএডি) রিপোর্ট করার পর রুপির সর্বশেষ তীব্র পতন দেখা যায়। এটি গত ৩০ জুন শেষ হওয়া অর্থবছরে পুরো বছরের সিএডিকে ১৭.৪০ বিলিয়ন ডলারের দ্বিতীয় ঐতিহাসিক উচ্চতায় নিয়ে গেছে।
সে অনুযায়ী গত বৃহস্পতিবার থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কের সাপ্তাহিক আপডেট অনুসারে, গত ১৫ জুলাই পর্যন্ত রিজার্ভ মাত্র ছয় থেকে সাত সপ্তাহের আমদানি কভারের সমান ৯.৩ বিলিয়ন ডরারে কমে গেছে। একজন বিশ্লেষক বলেছেন পতনশীল রিজার্ভের সাথে রুপির পতন অব্যাহত রয়েছে।
অন্যদিকে, বৈদেশিক অর্থায়নের পুনরুদ্ধার অন্তত চার সপ্তাহ দূরে, কারণ আইএমএফ নির্বাহী বোর্ড ২০২২ সালের আগস্টের শেষের দিকে পাকিস্তানে তার ঋণ কার্যক্রম পুনরায় শুরু করার জন্য বৈঠক করবে এবং চ‚ড়ান্ত অনুমোদন দেবে। ততক্ষণ পর্যন্ত পাকিস্তানকে প্রাপ্ত সীমিত বৈদেশিক মুদ্রার রিজার্ভের মাধ্যমে আমদানি অর্থপ্রদান এবং ঋণ পরিশোধ পরিচালনা করতে হবে। এ সময়ের মধ্যে, রুপির ওপর চাপ আরো বাড়বে এবং রাজনৈতিক অস্থিতিশীলতা স্থানীয় মুদ্রার পীড়নে ভ‚মিকা পালন করবে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ