Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাবিয়াদের বড় চ্যালেঞ্জ কন্ডিশন

বার্মিংহাম (ইংল্যান্ড) থেকে জাহেদ খোকন, | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ৭:৫৭ পিএম

এই তো কিছুদিন আগেও ইংলিশরা গরমে অস্থির ছিল। তখন ইংল্যান্ডের তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। সাধারণত বছরের বেশিরভাগ সময় জুড়েই ঠান্ডার সঙ্গে বসবাস করা ইংলিশদের জন্য এবারের গরম ছিল অসহনীয়। বাংলাদেশে থাকা অবস্থায় যুক্তরাজ্যের তাপমাত্রা বৃদ্ধির খবর শুনলেও ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত সহ বাংলাদেশের প্রায় সব অ্যাথলেটরা বার্মিংহাম কমনওয়েলথ গেমস খেলতে এসেছেন গরমের কথা মাথায় রেখেই। অনেকটা অপ্রস্তুত হয়ে বার্মিংহামে আসা বাংলাদেশের অ্যাথলেটদের অনেকেই এখন ঠান্ডা ও সর্দিতে ভুগছেন। অনেকেই শীতের পোষাক সেভাবে নিয়ে আসেননি। বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে সম্পূর্ণ বিপরীতে আবহাওয়ার ইংল্যান্ডে মানিয়ে নেয়াটাই বড় চ্যালেঞ্জ সোনম সুলতানা সোমা-সুর কৃঞ্চ চাকমাদের। সেই চ্যালেঞ্জকে সামনে রেখেই আজ লড়াইয়ে নামছেন লাল সক্রীড়াবিদরা। বৃহস্পতিবার আলেকজান্ডার স্টেডিয়ামে হবে কমনওয়েলথ গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন। একযোগে ১১ ডিসিপ্লিন মাঠে গড়াবে শুক্রবার। যেখানে বক্সিং, সাঁতার, জিমন্যাস্টিক্স এবং টেবিল টেনিস ডিসিপ্লিনে অংশ নিবেন বাংলাদেশের অ্যাথলেটরা। শুক্রবার ময়দানি লড়াইয়ে নামবেন লাল সবুজের ১২ অ্যাথলেট। অপেক্ষাকৃত শক্তিশালী প্রতিপক্ষদের বিপক্ষে মাঠে নামার আগে বার্মিংহামের ঠান্ডা হাওয়া নিয়ে উদ্বিগ্ন মাবিয়ারা। যদিও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কর্মকর্তাদের দাবি সব অ্যাথলেটই ভাল আছেন।

আন্তর্জাতিক পরিমন্ডলে কমনওয়েলথ গেমস বাংলাদেশকে দিয়েছে অন্যরকম পরিচিতি। সেই পরিচিতিটা এনে দিয়েছে শুটিং। বিশ^ ক্রীড়াঙ্গনের দ্বিতীয় সর্বোচ্চ এ প্রতিযোগিতায় বাংলাদেশের আট পদকের সবগুলোই এসেছে শুটিং থেকে। ১৯৯০ অকল্যান্ড কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়ার জুটিকে হারিয়ে ইতিহাসের পাতায় ঠাই করে নিয়েছিলেন দুই শুটার আতিকুর রহমান ও আব্দুস সাত্তার নিনি। এরপর থেকে তাদের পথ অনুসরন করেন শুটাররা। কিন্তু পর্যাপ্ত অবকাঠামো না থাকায় এবার শুটিং ইভেন্ট নেই বামর্িৃংহামে। সম্ভাবনার খেলা আরচারিও নেই। তাই এবার যে সাতটি ডিসিপ্লিনি অংশ নিচ্ছে বাংলাদেশ, সেখানে নেই কোনো পদকের আশা। বাংলাদেশের অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তাসহ অ্যাথলেটরাও যেন এই গেমস থেকে অভিজ্ঞতা নিয়ে যেতে চান। শুক্রবার এনইসি চার নাম্বার হলের রিংয়ে দাঁড়াবেন বক্সার মো. হোসেন আলী,সুর কৃঞ্চ চাকমা, ও সেলিম হোসেন। বাস্তবার নিরিখে বক্সিং নিয়ে কোনো আশা নেই। অ্যারেনা বার্মিংহাম স্টেডিয়ামের জিমন্যাস্টিক্স সেন্টারে সবার চোখ থাকবে নিউজিল্যান্ড প্রবাসী আলী কাদের হকের দিকে। পুরুষ দলগত ইভেন্টে কাদেরের সঙ্গে লড়বেন শিশির আহমেদ ও আবু সাইদ রাফি। পুরুষ টেবিল টেনিসে লড়াইয়ে নামবেন মোহতাসিন আহমেদ, রায়হীম লিয়ন বর্ম, রিফাতা মাহমুদ ও মুফরাদুল কায়ের হামজা। যাকে নিয়ে সাঁতারে আশার আলো ছিল সেই ইংল্যান্ড প্রবাসী জুনাইনা আহমেদ নেই বার্মিংহাম গেমসে। পুলে প্রথম দিনে ৫০ মিটার বাটারফ্লাইয়ে মাহমুদুন নবী নাহিদ ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে নামবেন মরিয়ম আক্তার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ