Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পারমাণবিক যুদ্ধের ঝুঁকি সম্পর্কে হুঁশিয়ারি ব্রিটিশ এনএসএ’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ৬:৪২ পিএম

যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্টিফেন লাভগ্রোভ, রাশিয়া এবং চীনের সাথে পারমাণবিক সংঘর্ষের ক্রমবর্ধমান ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন। কারণ, শীতল যুদ্ধের সময় শান্তি বজায় রাখতে সাহায্যকারী ব্যাকডোর যোগাযোগ চ্যানেলগুলোর একটি ভাঙ্গনের মধ্যে রয়েছে।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে বক্তৃতাকালে লাভগ্রোভ বলেছিলেন যে, সংলাপের অভাব এমন এক সময়ে ঘটছিল যখন বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির ফলে কেবলমাত্র কৌশলগত ঝুঁকিগুলির একটি ‘বিস্তৃত পরিসর’ ছিল না, বরং অস্ত্রের বিস্তার, এবং মহাকাশের মতো এলাকায় প্রতিদ্বন্দ্বিতা বৃদ্ধির ফলে আরও ‘বাড়ন্ত হওয়ার পথ’ ছিল।

তিনি বুধবার সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজে বলেন, ‘শীতল যুদ্ধের দুটি একচেটিয়া ব্লক ইউএসএসআর (সোভিয়েত ইউনিয়ন) এবং ন্যাটো একটি বোঝাপড়ায় পৌঁছাতে সক্ষম হয়েছিল যা আজ অনুপস্থিত।’ তিনি বলেছিলেন যে, পারস্পরিক বোঝাপড়া নিশ্চিত করতে সাহায্য করেছে যে বিশ্ব যেন পরমাণু সংঘাতে না পড়ে।

‘এটি আমাদের উভয়কে উচ্চ স্তরের আত্মবিশ্বাস দিয়েছে যে আমরা পারমাণবিক যুদ্ধে আমাদের পথের ভুল গণনা করব না,’ লাভগ্রোভ বলেছিলেন, ‘কিন্তু আজ আমাদের অন্যদের সাথে বোঝাপড়ার সেই একই ভিত্তি নেই যারা ভবিষ্যতে আমাদের হুমকি দিতে পারে - বিশেষ করে চীনের সাথে।’

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলবেন বলে আশা করা হচ্ছে। বেইজিং বিষয়টি নিশ্চিত না করলেও এটি মার্চের পর থেকে তাদের মধ্যে প্রথম আলোচনা হবে, যখন দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে, বিশেষ করে হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানে সম্ভাব্য সফর নিয়ে। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ