Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামাক খাতের প্রস্তাবিত আইন সংশোধনীর খসড়া অযৌক্তিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ৬:১৬ পিএম

তামাক খাতের অংশীজনদের মতামত উপেক্ষা করে তামাক খাতের প্রস্তাবিত আইন সংশোধনীর খসড়া অযৌক্তিক। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আনীত প্রস্তাব সমূহ আদৌ যৌক্তিক ও বাস্তবায়ন যোগ্য কিনা তা আরো স্পষ্ট হওয়া প্রয়োজন। একই সাথে এমন আইন তামাক শিল্পের মতো একটি বৈধ শিল্পের জন্য হুমকি স্বরূপ।

আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) রাজধানীর একটি হোটেলে ইন্টেলেকচুয়াল প্রপাটি এসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে পলিসি ডায়লগ এন্ড ইটস ইমপার (টোব্যাকো এন্ড লিংকেজ সেক্টর) শীর্ষক একটি পলিসি ডায়ালগ অনুষ্ঠানে এসব মন্তব্য করেন বক্তারা।

পলিসি ডায়লগে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের সাবেক অধ্যাপক ও অর্থনীতিবিদ ড. হারুনুর রাশিদ। আরো উপস্থিত ছিলেন ফরেন ইনভেস্টস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির এক্সিকিউটিভ ডিরেক্টর টি আই এম নুরুল কবির, বহুজাতিক কর্পোরেট প্রতিষ্ঠান রবির চিফ কর্পোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার ব্যারিস্টার সাহেদ আলম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপ আজাদ, ঢাকা রিপোর্টারস ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু। আইপিএবির প্রেসিডেন্ট শামসুল আলম মল্লিক এর সভাপতিত্বে উক্ত ডায়লগ সেশনটি পরিচালনা করেন আইপিএবির ডিরেক্টর জেনারেল আজিজুর রহমান।

অনুষ্ঠানে বক্তারা, সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জনমত যাচাইয়ের জন্য প্রকাশিত তামাক খাতের জন্য প্রযোজ্য একটি আইনের সংশোধনী প্রস্তাবসমূহের উপর তাদের বিশ্লেষণ ও মতামত উপস্থাপন করেন। বক্তারা বলেন, আইনে বেশ কিছু বিতর্কিত প্রস্তাবনা রয়েছে যা এই খাতের সাথে জড়িত অংশীজনদের বিপাকে ফেলবে এবং নতুন এই আইন দেশে আদৌ বাস্তবায়নযোগ্য কিনা তা নিয়ে সংশ্লিষ্ট মহলে যথেষ্ট সন্দেহ রয়েছে। তামাক সংক্রান্ত আইন প্রণয়ন সভায় সংশ্লিষ্ট খাতের প্রতিনিধি ও এসোসিয়েশনগুলোর মতামত নেওয়া হয়নি, ফলে এই আইনের সংশোধনী খসড়াটি সম্পূর্ণ বাস্তবতা বিবর্জিত হয়েছে।

প্রস্তাবিত আইনটি কার্যকর হলে এই খাতের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ৬০-৭০ লাখ জনগোষ্ঠীর পাশাপাশি দেশি-বিদেশী বিপুল পরিমাণ বিনিয়োগ সরাসরি হুমকির মুখে পড়বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ