Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্টে আরো স্বস্তির খবর পিটিআইর

ইমরানের আপিল শুনবে ৩ বিচারপতির বেঞ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) গত বুধবার আরেকটি বিজয়কে স্বাগত জানিয়েছে, সুপ্রিম কোর্ট বিদেশী পাকিস্তানিদের ভোটের অধিকার নিশ্চিত করার জন্য দলের আবেদনের বিষয়ে রেজিস্ট্রার অফিসের আপত্তি খারিজ করে দিয়েছে। বিচারপতি সাজ্জাদ আলী শাহ, যিনি ১৪ আগস্ট অবসরে যাচ্ছেন, বিদেশী পাকিস্তানিদের অধিকার সংক্রান্ত সাম্প্রতিক আইনের বিরুদ্ধে আপিলের অনুমতি দিয়েছেন। আপত্তি উল্টে দেওয়ার পর বিষয়টি শুনানির জন্য বেঞ্চে স্থির করা হবে। উজাইর ভান্ডারি পিটিআই-এর পক্ষে উপস্থিত থাকবেন।
একইভাবে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল, বিচারপতি ইজাজ উল আহসান এবং বিচারপতি মনসুর আলি শাহের সমন্বয়ে গঠিত তিন বিচারপতির বেঞ্চ আগামীকাল শুক্রবার জাতীয় জবাবদিহি ব্যুরোর (এনএবি) আইনে সাম্প্রতিক সংশোধনীর বিরুদ্ধে পিটিআই প্রধান ইমরান খানের আবেদন গ্রহণ করবে। বর্তমানে ৪টি গুরুত্বপূর্ণ পিটিআই পিটিশন সুপ্রিম কোর্টে বিচারাধীন।
এর আগে, জাতীয় পরিষদ নির্বাচন (সংশোধনী) বিল, ২০২২ পাস করেছিল - ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর ব্যবহার অপসারণ এবং পরবর্তী সাধারণ নির্বাচনে বিদেশী পাকিস্তানিদের ভোটদান থেকে কার্যকরভাবে নিষেধ করে। বিলটি সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয়। শুধুমাত্র গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের এমএনএরা এর বিরোধিতা করেছিলেন।
পরবর্তী সাধারণ নির্বাচনে আই-ভোটিং এবং ইভিএম ব্যবহারের আগে স্থানীয় উপ-নির্বাচনে পাইলট প্রকল্প পরিচালনার লক্ষ্য এই আইন। সংসদীয় বিষয়ক মন্ত্রী মুর্তজা জাভেদ আব্বাসি সংশ্লিষ্ট স্থায়ী কমিটিকে বাইপাস করে বিলটিকে সরাসরি অনুমোদনের জন্য সিনেটে পাঠানোর অনুমতি দেওয়ার জন্য একটি প্রস্তাবও পেশ করেন।
প্রধানমন্ত্রী শাহবাজের বিরুদ্ধে লাহোর হাইকোর্টে যাচ্ছে পিটিআই : পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) গতকাল বুধবার প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং তার মন্ত্রিসভাকে অফিস থেকে অপসারণের জন্য লাহোর হাইকোর্টের (এলএইচসি) দ্বারস্থ হয়েছে। পিটিআই নেতা আন্দালিব আব্বাস এবং হাসান নিয়াজির দায়ের করা একটি পিটিশনে অন্যদের মধ্যে ফেডারেল সরকার, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি কে এ মামলায় পক্ষ করা হয়েছে।
পিটিশনে দাবি করা হয় যে, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মানি লন্ডারিং মামলার শুনানি চলাকালে তিনি এবং তার মন্ত্রিসভা তাদের লন্ডন সফরের সময় ঘোষিত অপরাধীদের সাথে দেখা করেছেন। পিটিআই যুক্তি দিয়েছে যে, ‘আইনের সুস্পষ্ট লঙ্ঘন’ করে প্রধানমন্ত্রী শাহবাজ তার ছেলে, সালমান শাহবাজ এবং তার স্ত্রীকে তুরস্কের সরকারি সফরে অন্তর্ভুক্ত করেন। পিটিশনে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী তার ক্ষমতার অপব্যবহার করে সংবিধান লঙ্ঘন করেছেন।
পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতাকে তার মন্ত্রিসভাসহ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অপসারণের দাবিতে, পিটিশনটি এলএইচসিকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে দায়িত্ব নেওয়ার নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করেছে।
সুপ্রিম জয়ের পর ভাষণ দেবেন ইমরান খান : পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান গতকাল বুধবার ঘোষণা করেন যে, তিনি ‘একটি সার্বভৌম পাকিস্তানের জন্য তাদের এগিয়ে যাওয়ার পথ’ দিতে রাতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। ক্ষমতাচ্যুত প্রাক্তন প্রধানমন্ত্রী তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ‘গত সন্ধ্যায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সমর্থনে বেরিয়ে আসার জন্য’ জাতিকে ধন্যবাদ জানাতে গিয়ে তিনি দাবি করেন যে, উচ্চাদালত সংবিধান ও আইনকে বহাল রেখেছেন। গতরাত ১০টায় ইমরানের ভাষণ দেয়ার কথা ছিল।
নবাগত শাহবাজ শরীফের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের জন্য বিধ্বংসী আঘাতের পরে তার ঘোষণা আসে, যখন সুপ্রিম কোর্ট পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচনের বিষয়ে পাঞ্জাব বিধানসভার ডেপুটি স্পিকার দোস্ত মুহাম্মদ মাজারির রায় বাতিল করে পিটিআই-এর নির্বাচিত চৌধুরী পারভেজ এলাহিকে ক্ষমতায় আরোহণের পথ প্রশস্ত করে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Shofiqul Islam ২৮ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
    আলহামদুল্লিলাহ, মাশাআল্লাহ। ইনশাআল্লাহ অচিরেই আল্লাহ রহমতে , জনগনের শ্রদ্ধা সন্মান ভালবাসায় ও জনরায় নিয়ে আবারও একক দল হিসেবে সরকার গঠন করবে এবং ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন। ইমরান খান তার দল ও তার নিবেদিত কর্মীদের জন্য অন্তরের অন্তস্তল থেকে দোয়া ও শুভকামনা রইল, ফিআমানিল্লাহ।
    Total Reply(0) Reply
  • Md Rashed ২৮ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
    ইমরান খান ভালো একজন মুসলিম নেতা
    Total Reply(0) Reply
  • Rahim Kari ২৮ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
    সম্মান দেওয়ার মালিক আল্লাহ দোয়া রইল খান সাবের জন্য
    Total Reply(0) Reply
  • Md Anowar Hossien ২৮ জুলাই, ২০২২, ৭:৫৬ এএম says : 0
    দোয়া ও সুভো কামনা রইলো আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ