Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

আরো ১৪ দিন
শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে আরও ১৪ দিন সিঙ্গাপুরে থাকার অনুমতি পেয়েছেন। বিষয়টি সম্পর্কে অবগত কিন্তু পরিচয় প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তা বুধবার বার্তা সংস্থাকে এ কথা জানিয়েছেন। কলম্বো ও সিঙ্গাপুরের পৃথক এ সূত্রদ্বয় জানিয়েছেন, ব্যক্তিগত সফরে দুই সপ্তাহ আগে সিঙ্গাপুরে আসা রাজাপাকসের জন্য ইস্যু করা স্বল্পমেয়াদী ভ্রমণ পাসের মেয়াদ বাড়ানো হয়েছে।মেয়াদ বাড়ানোর ফলে রাজাপাকসে ১১ অগাস্ট পর্যন্ত সিঙ্গাপুরে অবস্থান করতে পারবেন। সিঙ্গাপুরের ইমিগ্রেশন ও চেকপয়েন্টস কর্তৃপক্ষকে মেয়াদ বাড়ানোর এ বিষয়টি নিশ্চিত করার অনুরোধে জানানো হলেও তারা সাড়া দেয়নি। রয়টার্স।


চিকিৎসা না পেয়ে
শ্রীলঙ্কার বৃহত্তম হাসপাতালে সব ওয়ার্ড অন্ধকারাচ্ছন্ন এবং প্রায় খালি। যে কয়জন রোগী আছেন তারা কেউ চিকিৎসা পাচ্ছেন না এবং এখনও ব্যথায় ভুগছেন। চিকিৎসকদের তাদের ডিউটি শিফটে আসতেও বাধা দেওয়া হচ্ছে। ফলে হাসপাতাল ছাড়ছে রোগীরা। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভোগা থেরেসা মেরি চিকিৎসা নিতে রাজধানী কলম্বোর শ্রীলঙ্কার ন্যাশনাল হাসপাতালে গিয়েছিলেন। হাসপাতালে যাওয়ার জন্য গাড়ি খুঁজে না পেয়ে তাকে শেষ পাঁচ কিলোমিটার পায়ে হেঁটে যেতে হয়েছিল। চার দিন পরে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। এখনও তার জন্য পায়ে ভর দিয়ে দাঁড়ানো কঠিন। এএফপি।


নিষ্ক্রিয়তায়
জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের উপ-স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি বলেছেন, ফিলিস্তিন জনগণ এবং আঞ্চলিক দেশগুলোর বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত অপরাধযজ্ঞের মুখে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তা দখলদার সরকারকে এসব অপরাধ চালিয়ে যেতে সাহসী করে তুলেছে। মঙ্গলবার নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখার সময় ইরানের এই প্রতিনিধি এসব কথা বলেন। লাগাতারভাবে মানবাধিকার ও আন্তর্জাতিক জনকল্যাণমূলক আইন লংঘন বন্ধ করতে ইসরাইলকে বাধ্য করার জন্য জাহরা এরশাদি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহŸান জানান। ইরনা।


মহড়া রাশিয়ার
রাশিয়া ভসটক-২০২২ নামে বড় ধরনের একটি সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম তাস প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে। রাশিয়ার পূর্বাঞ্চলে এ মহড়া চালানো হবে। আগামী ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী চলবে এ মহড়া। রাশিয়া ছাড়াও এতে অন্য আরও দেশের যুদ্ধবিমান, সামরিক যান এবং সেনা সদস্য থাকবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। একই সঙ্গে বিদেশি গণমাধ্যমে ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে পক্ষপাতমূলক ও নেতিবাচক খবরের সমালোচনা করেছে রাশিয়া। ভসটক-২০২২ সামরিক মহড়াটি রাশিয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলেও নিশ্চিত দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। আনাদোলু।


নিজস্ব মহাকাশ স্টেশন
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে ২০২৪ সালের পর নিজেদের প্রত্যাহার করবে রাশিয়া। মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন রুশ মহাকাশ সংস্থা রসকসমসের নতুন প্রধান ইউরি বোরিসভ। তার ভাষ্যমতে, গবেষণা চালিয়ে যেতে নিজস্ব মহাকাশ স্টেশন বানাবে রাশিয়া। বিশ্বের পাঁচটি মহাকাশ গবেষণা সংস্থার একটি যৌথ প্রকল্প আইএসএস। ১৯৯৮ সাল থেকে এটি পৃথিবীকে প্রদক্ষিণ করছে। তখন থেকে হাজার হাজার বৈজ্ঞানিক গবেষণা চালাতে ব্যবহার করা হয়েছে এ মহাকাশ স্টেশন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ