Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ত্রিপুরায় মুসলিম কবরস্থান দখল করে শিবমন্দির করেছে চরমপন্থী হিন্দু গোষ্ঠী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১১:৫৯ পিএম

হিন্দু যুববাহিনীর কর্মীরা বুলডোজার এনে মুসলিম কবরস্থান দখল করে রাতারাতি শিবের মন্দির স্থাপন করেছে ত্রিপুরায়। সেখানকার মুসলমানরা প্রশাসনের কাছে শান্তি বজায় রাখার জন্য ব্যবস্থা নেওয়ার এবং মন্দিরটি পরিষ্কার করার দাবি জানাচ্ছে। কারণ, তারা সাম্প্রদায়িক সম্প্রীতিকে ব্যাহত করতে চায় না।–দ্য ওয়ার, এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস

চরমপন্থী হিন্দুত্ববাদী গোষ্ঠী মুসলমানদের একটি কবরস্থান দখলের কারণে নন্দননগরের থান্ডাকালীবাড়ি এলাকায় সিআরপিসি ১৪৪ ধারার অধীনে স্থানীয় প্রশাসন জনসাধারণের চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিজেপি সরকারের নেতৃত্বে ভারত বিশ্বের সংখ্যালঘুদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশে পরিণত হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ তার বার্ষিক প্রতিবেদনে বিজেপি নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করেছে। ভারতে মুসলিমসহ সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে বৈষম্যমূলক নীতি গ্রহণের কারণে তারা শারীরিক, মানসিক এবং অর্থনৈতিকভাবে নির্যাতিত হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ভারতকে হিন্দু রাষ্ট্রে পরিণত করতে মোদি সরকার কোনো কসরত বাকী রাখছে না। ভারতের সংবিধান অনুচ্ছেদ ২৫(১) এ স্বীকৃত যে ‘সকল ব্যক্তি বিবেকের স্বাধীনতা এবং স্বাধীনভাবে মত প্রকাশ করার, অনুশীলন করার অধিকার ও ধর্ম প্রচার করার সুযোগ’ থাকলেও সরকার ও চরমপন্থী হিন্দুগোষ্ঠী তাদের সেসব অধিকার হরণ করছে।

ভারতে বসবাসকারী সকল সংখ্যালঘুর প্রতি লক্ষ্য করে ভারত তার হিন্দুত্ব নীতি নিয়ে ধ্বংসাত্মক কর্মকান্ডের পথে এগিয়ে যাচ্ছে। খুশবন্ত সিং নামে একজন ভারতীয় লেখক দেশটির আত্ম-ধ্বংসের পথে চলার কারণে ভারতের জন্য ধ্বংসের ভবিষ্যদ্বাণী করেছেন। আরএসএস দ্বারা অনুপ্রাণিত বিজেপি নেতারা প্রকাশ্যে মুসলমানদের গণহত্যা এবং নিপীড়নের আহ্বান জানানোসহ ভারত সাম্প্রদায়িক সংঘর্ষের একটি অত্যন্ত জটিল পর্যায়ে প্রবেশ করেছে। চরম কৌশলের মাধ্যমে অন্যান্য সংখ্যালঘুরা বেঁচে আছে বলেও জানা যায়।



 

Show all comments
  • bongobudhdhu ২৭ জুলাই, ২০২২, ২:৫০ এএম says : 0
    Joy Bongobudhdhu.
    Total Reply(0) Reply
  • মোঃ হাফিজুর রহমান ২৭ জুলাই, ২০২২, ৬:৫৫ এএম says : 0
    এই সমস্ত ধর্ম নিয়ে বাড়াবাড়ি ও মুসলিমদের উপর নির্যাতন চালানো একমাত্র হিন্দুস্তানের পক্ষে সম্ভব!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ