Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরাসি তরুণের বিশ্ব রেকর্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ইনিংস শুরু করতে নেমে ফিরলেন শেষ ওভারে। মাঝের সময়টায় সুইজারল্যান্ডের বোলারদের ওপর ছড়ি ঘোরালেন গুস্তাভ ম্যাকিয়ান। বিধ্বংসী ব্যাটিংয়ে উপহার দিলেন দারুণ সেঞ্চুরি। তাতে আন্তর্জাতিক টি-টোয়েন্টির একটি রেকর্ড নিজের করে নিলেন ফ্রান্সের এই ব্যাটসম্যান। গতপরশু ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপিয়ান উপ-আঞ্চলিক বাছাইপর্বের টুর্নামেন্টে ক্যারিয়ারের প্রথম শতকটি করেন ম্যাকিয়ান। ৯ ছক্কা ও ৫ চারে ৬১ বলে খেলেন ১০৯ রানের বিধ্বংসী ইনিংস।
ম্যাকিয়ান সেঞ্চুরিটি করেন ১৮ বছর ২৮০ দিন বয়সে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শতক হাঁকানো সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান এখন তিনি। শুধু তাই নয়, ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া পেলেন তিনি। রেকর্ডটি এতদিন ছিল আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাইয়ের। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২০ বছর ৩৩৭ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। খেলেছিলেন অপরাজিত ১৬২ রানের ইনিংস। যেখানে ১৬টি ছক্কা মেরেছিলেন জাজাই, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ২০ বছর বয়সের নিচে এই সংস্করণে সেঞ্চুরি করতে পারেননি আর কেউ।
ম্যাকিয়ানের রেকর্ড গড়া সেঞ্চুরির ম্যাচটি ১ উইকেটে হেরে যায় ফ্রান্স। ১৫৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শেষ ৬ বলে ১৬ রানের সমীকরণ মিলিয়ে জয়ের উল্লাসে মাতে সুইসরা। চলতি বাছাইপর্বেই আন্তর্জাতিক আঙিনায় পা রাখেন ম্যাকিয়ান। অভিষেকেই ফিফটি করেন ডানহাতি এই ব্যাটসম্যান। গ্রæপ-২ এ নিজেদের আগের ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ৫৪ বলে ৭৬ রানের ইনিংসটি খেলেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ