Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ব্যাপক সাফল্য

ইনকিলাব ডেস্ক : চীনের শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার সকালে ‘শিক্ষার এক দশক’ শীর্ষক প্রেস ব্রিফিংয়ে জানায়, চীনের কেন্দ্রীয় সরকারের নির্দেশনায় ২০১২ সাল থেকে শিক্ষা মন্ত্রণালয় তার অধীনস্থ ৭৫টি উচ্চ বিদ্যালয়কে নির্দিষ্ট সহযোগিতার কাজে নিয়োগ করেছে। সেসব উচ্চ বিদ্যালয় সাফল্যের সঙ্গে দারিদ্র্য-বিমোচনের কাজ সম্পন্ন করেছে। ২০১৬ সাল থেকে ৩২টি উচ্চ বিদ্যালয় এবং ব্যক্তিত্ব জাতীয় দারিদ্র্য-মুক্তির স্বীকৃতি পেয়েছে। জানা গেছে, গত দশ বছরে বেইজিং বিশ্ববিদ্যালয়ের ‘কোটি গ্রামীণ পুনরুজ্জীবনের নেতা লালন পরিকল্পনা’ এবং ‘ছিং হুয়া বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ পুনরুজ্জীবনের কর্মস্থল’ সহ নানা দৃষ্টান্তমূলক পদ্ধতি আবিষ্কার করা হয়েছে। সিআরআই।


সহযোগিতার আশ্বাস
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকে চিঠি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। চিঠিতে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতীশলতা বজায় রাখতে শ্রীলঙ্কার সঙ্গে একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট। সোমবার কলম্বোয় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ইউরি মাতেরি শ্রীলঙ্কার প্রেসিডেন্টে সঙ্গে সাক্ষাৎ করে ভ্লাদিমির পুতিনের চিঠি হস্তান্তর করেন। চিঠিতে পুতিন বলেন, ‘রাশিয়া ও শ্রীলঙ্কার জনগণ ঐতিহ্যগতভাবেই একে অপরের বন্ধু। উভয় দেশের জনজীবনে স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিতে দুই দেশের বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানাই।’ মিরর।


নির্বিচারে গুলি
ইনকিলাব ডেস্ক : কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নির্বিচারে গুলিবর্ষণের ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। সোমবার সকালে এই হামলা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম সিবিসি। ল্যাংলি শহরে একাধিক গুলির ঘটনার বিষয়ে জরুরি সতর্কতা জারি করেছিল পুলিশ। স্থানীয় বাসিন্দাদের সতর্ক ও ঘটনাস্থল থেকে দূরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের এক মুখপাত্র সিবিসিকে বলেছেন, বেশ কয়েকজন নিহত হয়েছেন। তবে নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেননি। রয়টার্স।


জাপানে মাঙ্কিপক্স
ইনকিলাব ডেস্ক : জাপানের রাজধানী টোকিওতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে। টোকিওর গভর্নর একথা জানিয়েছেন। ওই ব্যক্তির বয়স ৩০ এর কোঠায়। তিনি ইউরোপ থেকে জাপানে ফিরেছেন। বর্তমানে তিনি হাসপাতালে আছেন বলে সাংবাদিকদের সোমবার জানান গভর্নর ইউরিকো কোইকে। আলাদা এক সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, “রোগীর দেহে র‌্যাশ আছে। তিনি জ্বর, মাথাব্যথা এবং অবসাদে ভুগছেন। তবে এ মুহূর্তে তার অবস্থা স্থিতিশীল।” তিনি জানান, টোকিওর বাসিন্দা ওই যুবক গত মাসের শেষ দিকে ইউরোপে গিয়েছিলেন। সেখানে তিনি এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। পরে সেই ব্যক্তির মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ে। এনএইচকে।


অল্পের জন্য রক্ষা
ইনকিলাব ডেস্ক : মধ্য আকাশে পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনসের দুইটি বিমান অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে। ডনের খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের কাছে ইরানের আকাশে এই ঘটনা ঘটে। বিমান দুটি একই রুট এবং সমউচ্চতায় ছিল। সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, সম উচ্চতার দুই বিমান মুক্ত করার দায়িত্ব ছিল ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলের। কিন্তু তাদের অবহেলায় বিমান দুটো কাছাকাছি বিপদজনক দূরত্বে চলে গিয়েছিল। খবরে আরও বলা হয়েছে, পিআইএ এর বোয়িং-৭৭৭ ইসলামাবাদ থেকে দুবাইয়ের রুটে ৩৫ হাজার ফুট উচ্চতায় ছিল। অন্যদিকে অন্য একটি বিমান কাতারের দোহা থেকে পেশওয়ারে আসছিল ৩৬ হাজার ফুট উচ্চতায়। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ