Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগ: কমিটি নেই এরপরও আমেজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৮:২২ পিএম

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল। একইদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজে জয়ের ৫২তম জন্মদিন। ফলে ব্যাপকভাবে দিনটি উদযাপনে প্রস্তুতি নিচ্ছেন সংগঠনের নেতাকর্মীরা। সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহে মৃত্যুর শোককে শক্তিতে পরিণত করেই বিরামহীনভাবে যার যার অবস্থান থেকে প্রতিষ্ঠাবার্ষিকী সফল করতে নতুন আশা নিয়ে কাজ করে যাচ্ছেন তারা।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে প্রতি বছর রাজধানী ঢাকা ব্যানার, ফেস্টুন শহরে পরিণত হলেও এবার সেই আমেজে কিছুটা ভাটা পড়েছে। কারণ প্রায় তিন বছরেও পূর্ণাঙ্গ কমিটি করতে না পারায় স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ কমিটি স্থগিত করা। গত মাসের ২৮ তারিখে সকল কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় কমিটি। এছাড়া ঢাকা মহানগরের ওয়ার্ড, থানা কমিটি বিলুপ্ত করা হয়েছে। তবু অনেক জায়জায় নেতাকর্মীরা প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ব্যানার পোস্টার লাগিয়েছেন।

সরেজমিনে, গাবতলী থেকে ধানমন্ডি-৩২, টেকনিক্যাল থেকে মিরপুর-১ নম্বর হয়ে মিরপুর ১৪, মিরপুর ১২ নম্বর থেকে ফার্মগেট হয়ে উত্তরা আব্দুল্লাহপুর পর্যন্ত ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. দুলাল হোসেনের পোস্টার ব্যানার ফেস্টুন চোখে পড়েছে। তার ব্যানার পোস্টারের ধরণ দেখে মনে হচ্ছে নতুন করে সম্মেলনের আমেজ বয়ে আসছে।

এছাড়া অন্যন্য এলাকায়ও প্রতিষ্ঠাবার্ষিকীর পোষ্টার ব্যানার ফেস্টুন চোখে পড়েছে। ২৩ ববঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয় এবং আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনেও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোষ্টার ব্যানার ফেস্টুন টানিয়েছে সংগঠটির নেতাকর্মীরা।

পূর্ণাঙ্গ কমিটি নেই, পদও নেই, এরপরও প্রচার-প্রচারণার কেন জানতে চাইলে দুলাল হোসেন বলেন, বুক ভরা শোকের মধ্যে যারা হাসতে পারে, আমি তাদের মধ্যে একজন। এক দিকে দলের দুঃসময়ের অন্য দিকে দলের প্রতিষ্ঠাবার্ষিকী তারমধ্য কমিটির নেই তারপরেও নেতা হয়ে বসে থাকতে পারি না। মহানগরে কোনো কমিটি নেই পদ নেই তাই বলে কি ব্যানার পোষ্টার করা যাবে না। দলের সঙ্গে ছিলাম, আছি, ভবিষ্যতে যেকোনো পরিস্থিতি থাকবো ইনশাআল্লাহ।

এদিকে মহানগর উত্তর ও দক্ষিণ প্রায় বেশ কয়েকজন নেতা বলেন, তাদের একটাই দুঃখ, তিন বছরেও পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি মহানগরের দায়িত্বপ্রাপ্তরা। তারা বলেন, আমাদের অপরাধ কি? আমরা যদি সফল না হই, তাহলে আমাদের সম্মেলনের মাধ্যমে বিদায় দিলে আমরা খুশি হইতাম। প্রায় তিন বছরে কোনো কমিটি না দিয়ে বরং মহানগর কমিটি ওয়ার্ড, থানার কমিটি বিলুপ্ত করেছে। মহানগর স্বেচ্ছাসেবক লীগের পদপ্রত্যাশীদের সাথে আলাপ করে জানা গেছে, আগামী তিন থেকে সারে তিন মাসের জন্য পদ নিতে রাজি নন অনেকেই। তাদের দাবি- নতুন সম্মেলনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ