Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

ভারতের প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। গতকাল সোমবার সকাল সোয়া ১০টায় ভারতের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে দেশটির সর্বোচ্চ সাংবিধানিক পদে শপথ নেন তিনি। প্রধান বিচারপতি এনভি রমনা তাঁকে শপথবাক্য পাঠ করান।
শপথ নেওয়ার পর দ্রৌপদী মুর্মু বলেন, ‘ভারতের স্বাধীনতার ৭৫তম বছরে এসে প্রেসিডেন্ট হিসেবে সেবা করার সুযোগ পেয়ে আমি গর্বিত। আমি ছোট্ট একটি গ্রাম থেকে উঠে এসেছি, যে গ্রামে প্রাথমিক শিক্ষা পাওয়াও কঠিন।’
এর আগে দিনের শুরুতে দ্রৌপদী মুর্মু রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধ পরিদর্শন করেন এবং ভারতের জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া তিনি বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এবং ফার্স্ট লেডি সবিতা কোবিন্দের সঙ্গে দেখা করেন। এরপর নির্বাচিত প্রেসিডেন্ট ও বিদায়ী প্রেসিডেন্ট আনুষ্ঠানিক শোভাযাত্রায় সংসদে পৌঁছান।
দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণের সময় ভাইস প্রেসিডেন্ট ও রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার ওম বিড়লা, মন্ত্রী পরিষদের সদস্যরা, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, কূটনৈতিক মিশনের প্রধান, সংসদ সদস্য এবং প্রধান বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নতুন প্রেসিডেন্টের সম্মানে বিদায়ী প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ প্রেসিডেন্ট ভবনে নৈশভোজের আয়োজন করেছেন। সেখানে ভাইস প্রেসিডেন্ট নাইডু, প্রধানমন্ত্রী মোদি এবং কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। সূত্র : এনডিটিভি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ