Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসির সঙ্গে সংলাপে সংরক্ষিত নারী আসন বিলুপ্তির দাবি বাংলাদেশ খেলাফত আন্দোলনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০১ এএম

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের বিলুপ্তি দাবি করেছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। সেই সঙ্গে সংসদ ভেঙে নির্বাচন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্প্রবর্তন, ইভিএম ব্যবহার না করা ও নির্বাহী ক্ষমতাসহ নির্বাচনে সেনা মোতায়েনেরও দাবি জানিয়েছে দলটি। ইসলামী ভাবধারার এ দলটি রাজনৈতিক দলের সকল কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বাধ্যবাধকতা সংক্রান্ত ধারাটি বাতিল ও রাজনৈতিক দলের নিবন্ধনে কোরআন-সুন্নাহর সাথে সাংঘর্ষিক কোনও শর্ত আরোপ করা যাবে না বলেও প্রস্তাব দিয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে গতকাল সংলাপে অংশ নিয়ে ৪০ দফা প্রস্তাবনা দিয়েছে দলটি। দলটির চেয়ারম্যান হাফেজ মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল ইসির সাথে সংলাপে অংশ নেয়।

বিগত কয়েকটি জাতীয় নির্বাচন ‘বিতর্কিত ও অগ্রহণযোগ্য হওয়ায়’ দেশে রাজনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে বলে অভিযোগ করে দলটি বলেছে, নির্বাচন কমিশনের নতজানু নীতির ফলে মানুষের ভোটের অধিকার ভুলুণ্ঠিত হয়েছে।

বাংলাদেশ খেলাফত আন্দোলনের পক্ষ থেকে সংলাপে বলা হয়, অতীত অভিজ্ঞতার আলোকে এটা প্রতীয়মান হয় যে, দলীয় সরকারের অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হয় না। নির্বাচনের সময় তত্ত্বাবধায়ক সরকারের মতো একটি নিরপেক্ষ সরকার গঠন অপরিহার্য। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হওয়ায় দেশে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে। অস্থিরতা ও অবিশ্বাস বেড়েছে। উক্ত বিষয়টিও বিবেচনায় রাখবেন। দেশের জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠন করে জনগণের ভোটাধিকার প্রয়োগের পরিবেশ সৃষ্টি করতে হবে বলেও দাবি করেছে দলটি।

দলটির ৪০ দফা প্রস্তাবের মধ্যে রয়েছে নির্বাচন কমিশনকে শক্তিশালীকরণে- নির্বাচন কমিশনকে দলমতের ঊর্ধ্বে উঠে নিরপেক্ষ ভূমিকা পালন এবং সকল দল ও প্রার্থীর সমানাধিকার নিশ্চিতকরণ। নির্বাচনের সময় সরকারের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব থেকে সম্পূর্ণরূপে মুক্ত থাকা। জনপ্রশাসন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ নির্বাচনের সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগসমূহ নির্বাচন কমিশনের অধীনে রাখা। সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদান করে মোতায়েন।

সংরক্ষিত নারী আসন বিলুপ্তকরণ প্রসঙ্গে দলটির দাবি, নারীদের সরাসরি সব আসনে নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ থাকায় সিলেকশনের মাধ্যমে মহিলাদের জন্য সংসদে পৃথক আসন সংরক্ষণ করার যৌক্তিকতা নেই। আসন সংরক্ষণের এই ব্যবস্থাটি বৈষম্যমূলক বিধায় তা বিলুপ্ত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ