Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে কোনো সঙ্কট নেই

রাজধানীর দিয়াবাড়িতে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে কোনও সঙ্কট নেই দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বরং সঙ্কট আছে বিএনপি এবং তাদের নেতৃত্বে ও সিদ্ধান্তে। গতকাল রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতাদের চাওয়া আর আবদারের কোনও শেষ নেই। তারা কখনও নিরপেক্ষ সরকার, কখনও নির্বাচনকালীন সরকার, আবার কখনও তত্ত্বাবধায়ক সরকার এবং মাঝে মাঝে কখনও জাতীয় সরকার নিয়ে কথা বলে। আসলে বিএনপি নেতারা কী চায়, তা তারা নিজেরাও জানে না।

বিএনপি নেতাদের উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে, সরকারের অধীনে নয়। নির্বাচনের সময় সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে। নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচনকালে স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করে থাকে সরকার।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের যে কথা বলছেন সেটা একটা মিমাংসিত বিষয়। সুতরাং এ নিয়ে নতুন করে আলোচনার কোনও সুযোগ নেই।
আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়েই এই দল গড়ে উঠেছে। আওয়ামী লীগ ভালো করেই জানে কীভাবে আন্দোলন মোকাবিলা করতে হয়। রাজপথ কাউকে ইজারা দেওয়া হয়নি। আওয়ামী লীগ রাজপথে ছিল, আছে এবং থাকবে।

বিএনপির শান্তিপূর্ণ যে কোন কর্মসূচিকে স্বাগত জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তবে আন্দোলনের নামে সহিংসতা বা বিশৃংখলা সৃষ্টির চেষ্টা করলে জনগণের জানমাল রক্ষায় জনগণকে সাথে নিয়ে সমুচিত জবাব দিতে আওয়ামী লীগ প্রস্তুত।
‘আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে- বিএনপি মহাসচিবের এমন বক্তব্যে দেশের জনগণ হাসে’ বলে দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, যে দল তাদের নেত্রীর মুক্তির জন্য রাজপথে একটা মিছিল পর্যন্ত করতে পারে না। তারা আবার আন্দোলন করে সরকারকে পদত্যাগে বাধ্য করবে - এমনটা জনগণ বিশ্বাস করে না।

আওয়ামী লীগের এই শীর্ষ নেতা বলেন, সরকার নয়, আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার দায়ে বিএনপি নেতাদের টপ টু বটম দল থেকে পদত্যাগ করা উচিত।
বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বিএনপির সংলাপ প্রসঙ্গে তিনি বলেন, এটা আসলে সংলাপ নয়, সংলাপের নামে ষড়যন্ত্র করছে বিএনপি। সাম্প্রদায়িক অপশক্তি নিয়ে বিএনপির এ ধরনের ষড়যন্ত্র দেশপ্রেমী জনগণ কিছুতেই মেনে নেবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ