Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সোমবার চ্যাম্পিয়ন বসুন্ধরার মুখোমুখি রানার্সআপ আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ৯:৩৬ পিএম | আপডেট : ৯:৩৬ পিএম, ২৪ জুলাই, ২০২২

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের মুখোমুখি হচ্ছে রানার্সআপ ঢাকা আবাহনী লিমিটেড। সোমবার রাজধানীর বসুন্ধরা কিংস অ্যারেনায় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। উভয় দল দুই ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন ও রানার্সআপ ট্রফি নিশ্চিত করেছে। ফলে এ ম্যাচটি এখন মর্যাদার লড়াইয়ে পরিণত হয়েছে।

এক সময় বিপিএলে আধিপত্য ছিল ঢাকা আবাহনীরই। তারা হ্যাটট্রিকসহ লিগের ছয়বারের চ্যাম্পিয়ন। কিন্তু বসুন্ধরা কিংস বিপিএলে নাম লেখানোর পর থেকেই যেন আবাহনীর আধিপত্য হুমকির মুখে পড়ে। লিগের অভিষেক আসর থেকেই নজরকাড়া ফুটবল উপহার দিয়ে দেশের ফুটবলে নতুন শক্তি হিসেবে আত্মপ্রকাশ ঘটে কিংসদের। তারা হানা দেয় আবাহনীর রাজ্যে। ইতোমধ্যে একে একে তিনটি শিরোপা জিতে নিয়েছে বসুন্ধরা। সর্বশেষ ২০১৭-১৮ মৌসুমে লিগের শিরোপা জিতেছিল ঢাকা আবাহনী। পরের মৌসুমেই বসুন্ধরার উত্থান। এরপর থেকে আর শিরোপাটা ছুয়ে দেখতে পারেনি ঢাকার আকাশী-হলুদরা। ২০১৮-১৯ মৌসুমে বসুন্ধরা কিংস চ্যাম্পিয়ন হলে রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে আবাহনীকে। প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ২০২০ মৌসুমের বিপিএল পরিত্যাক্ত হয়। ২০২১ মৌসুমে ফের চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা। আর রানার্সআপ হয় শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তবে এবার শেখ জামালকে পেছনে ফেলে টেবিলের দ্বিতীয় স্থানটি পাকাপোক্ত করে ফেলে ঢাকা আবাহনী।

চলমান বিপিএলে দুই ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হয়ে হ্যাটট্রিক শিরোপা জয় করে নতুন এক ইতিহাস গড়ে বসুন্ধরা। ঘরোয়া ফুটবলে বসুন্ধরা ছাড়া লিগে অভিষেকেই টানা তিন শিরোপা জেতার রেকর্ড নেই অন্য কোন দলের। আবাহনীও দুই ম্যাচ হাতে রেখে রানার্সআপ হয়েছে। তবে তা দুই মৌসুম পড়ে। লিগের হিসেব-নিকেশ মিটে গেছে দুই দলেরই। কিন্তু শেষ ম্যাচগুলোতে জয় নিয়েই মাঠ ছাড়ার লক্ষ্য তাদের। বসুন্ধরা কিংস-ঢাকা আবাহনী ম্যাচটি এখন রূপ নিয়েছে মর্যাদার লড়াইয়ে। এ ম্যাচে দু’দলই চায় নিজেদের সেরা প্রমাণ করতে। এবারের লিগের প্রথম লেগে দুই দলের লড়াইটি ২-২ গোলে ড্র ছিল। তাই আবাহনী ও বসুন্ধরার আক্ষেপ রয়েছে পয়েন্ট হারানোর। নিজেদের মাঠে না পারার বেদনা এখনো পোড়ায় আবাহনীর কোচ মারিও লেমোসকে। অন্যদিকে বসুন্ধরার কোচ অস্কার ব্রæজেনও চাইছেন সোমবার নিজেদের ভেন্যুতে পূর্ণ তিন পয়েন্ট পেতে। দুই দলের সমর্থকরাই অপেক্ষায় আছেন নিজেদের দলের জয় দেখতে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কোন দল নিজেদের সেরাটা মাঠে উপহার দিয়ে জয় তুলে নেয়। ২০ ম্যাচ খেলে ৫১ পয়েন্ট নিয়ে দুই ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন বসুন্ধরা। এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচেই হেরেছে তারা। তাও আবার তালিকার তলানীর দল দুর্বল স্বাধীনতা ক্রীড়া সংঘের বিপক্ষে। অন্যদিকে সমান ম্যাচে আবাহনীর সংগ্রহ ৪৪ পয়েন্ট। বসুন্ধরার কাছে হার না মানলেও তাদের দুই হার অপেক্ষাকৃত কম শক্তির দল চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিং ক্লাবের কাছে। ২৭ জুলাই শেষ হবে লিগের ২১ রাউন্ডের খেলা। ২২ রাউন্ডে শেষ হবে এবারের বিপিএলের ১৩তম সংস্করণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ