Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

পেরুতে নিহত ৫
লাতিন দেশ পেরুতে একটি আতশবাজির কারখানায় অগ্নিকান্ডে ৫ জনের মৃত্যু হয়েছে। রাজধানী লিমায় হয় এ দুর্ঘটনা। শনিবার এ তথ্য জানিয়েছে দেশটির ফায়ার সার্ভিস বিভাগ। স্থানীয়রা জানায়, হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণের আওয়াজ পান তারা। এরপরই আগুন ধরে যায় ভবনে। খবর পেয়ে দ্রæত ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। তবে একের পর এক বিস্ফোরণে বেগ পেতে হয় দমকল কর্মীদের। কয়েক ঘণ্টা চেষ্টার পর নিয়ন্ত্রণে আসে আগুন। ভেতর থেকে বের করে আনা হয় দগ্ধদের। আমেরিকান পোস্ট।

 

ভুমিকম্প
ইরানের দক্ষিণাঞ্চলীয় এলাকায় শক্তিশালী ভ‚মিকম্প অনুভুত হয়েছে। শনিবার সন্ধ্যায় এ ভ‚কম্পনটি আঘাত হানে। ৩০ সেকেন্ড ধরে চলা এ ভ‚মিকম্পে কেঁপে ওঠে ইরানের দক্ষিণাঞ্চলসহ আরব আমিরাতের অনেক এলাকা। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। রিখটার স্কেলে ভ‚মিকম্পের মাত্রা ৫ দশমিক ৫ বলে জানিয়েছে ইউরোপিয়ান মেডিটেরেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)। ভ‚পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভ‚মিকম্পটির উৎপত্তি বলেও জানায় ইএমএসসি। তবে যুক্তরাষ্ট্রের ভ‚তাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, শনিবার (সন্ধ্যায় হওয়া ভ‚মিকম্পটি রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ছিল। রয়টার্স।


শিক্ষিকার নগ্ন ছবি
আর্জেন্টিনার একটি প্রাইমারি স্কুলের শিক্ষিকা দুই সন্তানের মা মিগুয়েলিনা ফ্রেডস’কে নিয়ে তোলপাড় চলছে। কারণ, তিনি প্রাপ্ত বয়স্কদের আড্ডাখানা ‘অনলিফ্যান্স’-এ নিজের রগরগে সব ছবি পোস্ট করেছেন। তার সেই একাউন্ট ফাঁস হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তা নিয়ে ব্যাপক আলোচনা, সমালোচনা। স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের অভিভাবকরা দাবি তুলেছেন তাকে চাকরি থেকে বরখাস্ত করতে। কিন্তু চাকরি ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন মিগুয়েলিনা ফ্রেডস। তিনি বলেছেন, হ্যাঁ আমি আমার সেক্সি ছবি তুলেছি। সেটা বিক্রি করবো না কি করবো, তা একান্তই আমার বিষয়। এটা নিয়ে অন্যদের মাথা ঘামানোর কিছু নেই। ট্যাবলয়েড পত্রিকার অনলাইন।


প্রকাশ্যে মৃত্যুদন্ড
ইরান গত দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো প্রকাশ্যে মৃত্যুদন্ড কার্যকর করেছে। দেশটির একটি বেসরকারি সংস্থা (এনজিও) এটিকে মধ্যযুগীয় চর্চা বলে অভিহিত করেছে। একই সঙ্গে ইসলামী প্রজাতন্ত্রের রাষ্ট্রটিতে ক্রমবর্ধমান দমন-পীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। শনিবার স্থানীয় সময় ভোরে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে ইমান সাবজাইকার নামের এক ইরানিকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া হয়। নরওয়েভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন ইমান সাবজাইকার। রয়টার্স।


দ্বিতীয় মডিউল
চীন তাদের নতুন মহাকাশ স্টেশনের কাজ সম্পন্ন করতে তিনটি মডিউলের দ্বিতীয়টি মহাকাশে পাঠিয়েছে। রাষ্ট্রীয় মিডিয়ায় রোববার বেইজিংয়ের মহাকাশ কর্মসূচির এই সর্বশেষ পদক্ষেপের ঘোষণা দেয়। চীনের গ্রীষ্মমন্ডলীয় দ্বীপ হাইনানের ওয়েরচং লঞ্চ কেন্দ্র থেকে দুপুর ২:২২ টায় (০৬২২ জিএমটি) লং মার্চ ৫বি রকেটের মাধ্যমে ক্রুবিহীন মহাকাশ যানটি উৎক্ষেপণ করা হয়। সিসিটিভি।


আশার রশ্মি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার জন্য দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন। জাতীয় গণতান্ত্রিক জোটের প্রার্থী, এখন ভারতের উপজাতীয় প্রথম প্রেসিডেন্ট, জোটের বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে পরাজিত করার পর প্রধানমন্ত্রী মোদি একটি ঐতিহাসিক টুইট করেন। তাতে তিনি লিখেন, আমাদের নাগরিকদের জন্য দ্রৌপদী মুর্মু আশার রশ্মি। পূর্ব ভারতের প্রত্যন্ত অঞ্চলে জন্মগ্রহণকারী একটি আদিবাসী স¤প্রদায়ের এক ভারত কন্যা আমাদের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এই কৃতিত্বের জন্য দ্রৌপদী মুর্মু জিকে অভিনন্দন। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ