Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টানা ষষ্ঠবারের মতো ‘সেরা আন্তর্জাতিক ব্যাংক’ হিসেবে স্বীকৃতি পেল স্ট্যান্ডার্ড চার্টার্ড

এশিয়ামানি সেরা ব্যাংক আওয়ার্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ৬:৪১ পিএম

এশিয়ামানি সেরা ব্যাংক আওয়ার্ড ২০২২-এর মঞ্চে টানা ষষ্ঠবারের মতো ‘সেরা আন্তর্জাতিক ব্যাংক’-এর পুরস্কার জিতেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। টেকসইতা, অর্থনৈতিক ক্ষমতায়ন ও বৃহৎ আর্থিক অন্তর্ভুক্তির উপর মনোনিবেশ এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে প্রতিশ্রুতি প্রদর্শনের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড-কে এই ‘সেরা ব্যাংক আওয়ার্ড’ পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশে বেশকিছু ‘প্রথম’-এর শুরু হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ডের হাত ধরেই। দেশের প্রথম কার্বন নিরপেক্ষ স্মার্ট কার্ডের প্রবর্তক, প্রথম গ্রীন বন্ড ও প্রথম গ্রীন জিরো-কুপন বন্ড ইস্যুকারী এবং প্রথম টেকসই ট্রেড ফাইন্যান্স লেনদেনের প্রবর্তক হিসেবে প্রশংসা কুড়িয়েছে ব্যাংকটি। এছাড়া, দেশের তরুণ প্রজন্ম ও বিদেশ-ফেরতদের দক্ষতা উন্নয়ন কার্যক্রম, নারী উদ্যোক্তাদের ক্ষমতায়ন, সাদিক ইসলামিক ব্যাংকিং গ্রাহকদের জন্য সাদাকাহ অ্যাকাউন্ট চালু এবং কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠিদের সহায়তা প্রদান করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “গত বছর নানান চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিতে সফল হয়েছি এবং সকলের সাহাযার্থে দৃঢ়তা ও স্থিতিস্থাপকতা প্রদর্শনের মাধ্যমে অগ্রণী ভূমিকা পালন করেছি। এই অর্জন তারই প্রমাণস্বরূপ। আমাদের উপর বছরের পর বছর ধরে আস্থা অব্যাহত রাখায় ব্যাংকের সকল গ্রাহক, নিয়ন্ত্রক, কমিউনিটিস এবং অন্যান্য সকল স্টেকহোল্ডারদের প্রতি কৃতজ্ঞ আমি কৃতজ্ঞ। একইসাথে স্ট্যান্ডার্ড চার্টার্ড পরিবারের সকল সদস্যকে আন্তরিক ধন্যবাদ। তাদের সাহস, সংকল্প ও কর্মক্ষমতা আমাদের ধারাবাহিকভাবে সাহসী পদক্ষেপ নিতে এবং সেবামূলক কাজগুলো করতে অনুপ্রাণিত ও সাহায্য করে।”

দীর্ঘ ১১৭ বছরের বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনাকারী স্ট্যান্ডার্ড চার্টার্ড-ই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন এবং নগর উন্নয়নে বিনিয়োগ সুবিধা প্রদানের মাধ্যমে দেশের অগ্রগতিতে ভূমিকা রাখতে ব্যাংকটি প্রতিজ্ঞাবদ্ধ। গত বছর, সকল প্রকার আমদানি-রপ্তানি অর্থায়নের এবং বিদেশী ব্যাংক দ্বারা বিদ্যুৎ উৎপাদনের অর্থায়ন ও এসএমই ঋণ নিশ্চিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বিশেষ ভূমিকা রেখেছে। একইসাথে, রিটেইল ফাইন্যান্সিংয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে ব্যাংকটি। স্ট্যান্ডার্ড চার্টার্ড মহামারী চলাকালেও দেশের সমৃদ্ধির যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং ২০২১ সালে ৩০টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

এশিয়ামানি একটি আর্থিক প্রকাশনা, যা বাণিজ্য ও অর্থ সংক্রান্ত বিষয়বস্তু প্রকাশ করে থাকে। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এই প্রকাশনাটি স্টেকহোল্ডারদের প্রাসঙ্গিক অন্তর্দৃষ্টি, প্রতিবেদন এবং বিশ্লেষণ প্রদান করে। এশিয়ামানি গ্লোবাল মিডিয়া গ্রুপ ইউরোমানি ইনস্টিটিউশনাল ইনভেস্টর পিএলসি’র একটি অংশ। এর আগে, চলতি বছর ইউরোমানি ট্রেড ফাইন্যান্স জরিপ ২০২২ এবং এশিয়ামানি ট্রেড ফাইন্যান্স জরিপ ২০২২-এ বাংলাদেশের ‘বাণিজ্যিক অর্থায়নে মার্কেট লিডার’ হিসেবে শীর্ষস্থান অর্জন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ