Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অ্যান অ্যান ৩৫-এ চলে গেল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ পান্ডা অ্যান অ্যান (৩৫) আর নেই। গত বৃহস্পতিবার হংকংয়ের চিড়িয়াখানায় তার মৃত্যু হয়। হংকংকে উপহার হিসাবে পান্ডাটি দিয়েছিল চীন। পান্ডা চীনের জাতীয় প্রতীক হিসেবে বিবেচিত হয়।
হংকংয়ের ওশান পার্ক চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, গত বেশ কয়েকদিন ধরে খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিল পান্ডাটি। তার চলাফেরাও কমে গিয়েছিল। কেবল পানি খেয়ে ঝিমিয়ে দিন কাটছিল অ্যান অ্যান। এতে উদ্বিগ্ন হয়ে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
চিড়িয়াখানার চেয়ারম্যান পাওবো পং বলেন, পান্ডাটি বেশ খেলাধুলোয় পটু ছিল। সে চিড়িয়াখানার পরিবারে একজন সদস্য হয়ে উঠেছিল। দর্শনার্থীদের প্রচুর আনন্দ দিত। কিন্তু পান্ডাটি মারা যাওয়ায় চিড়িয়াখানার কর্মীরা শোকাহত। অ্যান অ্যানের অসুস্থতার খবর পেয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন চিড়িয়াখানায় আসার অনেক দর্শনার্থী। খোঁজ নিয়েছিলেন পান্ডাটির শারীরিক অবস্থারও। কামনা করেছিল দ্রুত আরোগ্য। কিন্তু সমস্ত চেষ্টার যবনিকা হয় গত বৃহস্পতিবার।
চীন ২০০৭ সালে একটি পুরুষ এবং মহিলা পান্ডা হংকংকে উপহার হিসেবে দেয়। পরে দুটি ওশান পার্ক চিড়িয়াখানায় স্থান পায়। পুরুষ পান্ডাটির নাম রাখা হয় অ্যান অ্যান এবং মহিলা পান্ডাটির নাম রাখা হয় জিয়া জিয়া। মহিলা পান্ডাটি ২০১৬ সালে ৩৮ বছর বয়সে মারা যায়। সে ছিল পৃথিবীর সবচেয়ে বয়স্ক পান্ডা।
পার্ক চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, এবার সবচেয়ে বয়স্ক পান্ডা হিসেবে অ্যান অ্যান মারা গেল ৩৫ বছর বয়েছে। বুনো প্রকৃতিতে পান্ডা সাধারণ গড়ে ২০ বছর বেঁচে থাকতে পারে। তবে পোষা বা বন্দি অবস্থায় একটু বেশি বয়স পর্যন্ত বেঁচে থাকে।
অ্যান অ্যান মারা যাওয়ায় বর্তমানে ওশান পার্ক চিড়িয়াখানায় আরও দুটি পান্ডা রয়েছে। তাদের নাম ইং ইং এবং লি লি। চিড়িয়াখানার কর্তৃপক্ষ এই পান্ডা দম্পতির কোনও বাচ্চা নেই বলে জানিয়েছে। সূত্র : রয়টার্স, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ