Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানি হাত থাকার সন্দেহ ভারতেরপাঞ্জাবে কারাগার থেকে খালিস্তানি জঙ্গি ছিনতাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১:১৪ এএম

পাঞ্জাবের হাই সিকিউরিটি নাভা জেল থেকে খালিস্তান লিবারেশন ফ্রন্টের (কেএলএফ) প্রধান হরমিন্দর মিন্টুসহ ৫ কয়েদি পালিয়ে গেছে। এ ঘটনায় কারা মহাপরিচালক ও ২ জন উচ্চপদস্থ জেল কর্মকর্তাকে চাকরি থেকে বরখাস্ত  করেছে পাঞ্জাব সরকার।
জানা যায়, গতকাল পাঞ্জাবের হাই সিকিউরিটি নাভা জেলে একদল যুবক পুলিশের পোশাক পরে গুলি ছুঁড়তে ছুঁড়তে ঢুকে খালিস্তান লিবারেশন ফ্রন্টের প্রধান হরমিন্দর মিন্টুসহ ৫ কয়েদিকে নিয়ে পালিয়ে যায়। বিরোধী দল কংগ্রেস এ ঘটনাকে আইনশৃঙ্খলা সম্পূর্ণ ভেঙে পড়ার প্রমাণ হিসেবে অভিহিত করেছে। এর ফলে আসন্ন বিধানসভা ভোটের আগে রাজ্যে সন্ত্রাসবাদ ফিরে আসতে পারে বলে তাদের আশঙ্কা।
এ ঘটনার পর পাঞ্জাব ও হরিয়ানায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। পাহারা বাড়ানো হয়েছে রেল  স্টেশন, বিমানবন্দর, আন্তঃরাজ্য বাস টার্মিনাস ও অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গায়। রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী সুখবীর সিংহ বাদল বলেন, জেল পালানো কয়েদিদের সন্ধানে পুরোদমে তল্লাশি শুরু করেছে পুলিশ। এ জন্য একটি বিশেষ টাস্কফোর্স গঠন করা হয়েছে। এডিজিপি পদমর্যাদার এক অফিসারের অধীনে গঠিত হয়েছে বিশেষ তদন্দকারী দল। এরা দেখবে জেল পালানোর ঘটনায় কারও গাফিলতি বা ষড়যন্ত্র আছে কিনা। ৩ দিনের মধ্যে রাজ্য সরকারকে রিপোর্ট জমা দেবে তারা। পলাতক বন্দিদের ওপর খবর দিতে পারলে ২৫ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করেছে রাজ্য সরকার।
জেল পালানো কয়েদিদের ধরার চেষ্টায় পুলিশি কড়াকড়ির শিকার হয়েছেন এক মহিলা। পাতিয়ালা-গুলহা-চিকা রোডে একটি গাড়ি তল্লাশি ভেঙে পালানোর চেষ্টা করলে গুলি চালায় পুলিশ। গুলি লেগে ঘটনাস্থলেই মারা যান ওই মহিলা। তিনি ওই গাড়ির মধ্যে না থাকায় পুলিশ নিশ্চিত নয়, মহিলা অন্য কোনও গাড়ির যাত্রী ছিলেন, নাকি সাধারণ পথচারী ছিলেন।
পাকিস্তানি হাত থাকার সন্দেহ ভারতের
এদিকে জেল ভেঙে শীর্ষ খালিস্তানি সন্ত্রাসবাদীকে ছিনিয়ে নিয়ে যাওয়ার ঘটনায় পাকিস্তানের হাত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন পাঞ্জাবের উপ মুখ্যমন্ত্রী সুখবীর সিংহ বাদল। নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তান ‘সন্ত্রাসবাদ জিইয়ে তুলতে মরিয়া’ হয়ে উঠেছে বলেও টুইটারে জানিয়েছেন সুখবীর। সূত্র : জি নিউজ ও এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ