Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অকাল নির্বাচনের পথে ইতালি, ইউরোপ জুড়ে চরম সঙ্কটের ইঙ্গিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৭:৪৮ পিএম

ব্রিটিশ যুক্তরাজ্যের পর ইতালি। পদত্যাগ করলেন সে দেশের প্রধানমন্ত্রী মারিও দ্রাগি। বৃহস্পতিবার তিনি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন। তিনি এত দিন ধরে চেষ্টা করছিলেন একাধিক ছোট দলকে তার সমর্থনে আনার, কিন্তু শেষ পর্যন্ত তিনি সেই চেষ্টায় ব্যর্থ হয়েছে, সেই কারণেই পদত্যাগের সিদ্ধান্ত নিতে হয়েছে তাকে। এর আগে ইউরোপের আরও এক শক্তিধর রাষ্ট্র ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, এর পরেই এল ইতালিতে রাজনৈতিক ডামাডোলের খবর।

আন্তর্জাতিক স্তরে মারিও দ্রাগি একজন জনপ্রিয় রাষ্ট্রনায়ক। সেই তাকে বৃস্পতিবার পদত্যাগপত্র তুলে দিতে হল সে দেশের প্রেসিডেন্ট সার্গিও মাটারেলার কাছে। মনে করা হচ্ছে, আরও অনেক দেশের মতোই ইতালিতেও অকাল নির্বাচন আয়োজিত হতে চলেছে। আপাতত ইতালির সংসদ ভেঙে দেবেন প্রেসিডেন্ট। তার পর সেপ্টেম্বরের গোড়ায় বা অক্টোবরে সে দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে তার আগে পর্যন্ত কাজ চালানোর জন্য দফতর সামলাবেন দ্রাগি।

ইতালিতে নতুন করে দক্ষিণপন্থী শক্তির উত্থানের আশঙ্কা তৈরি হয়েছে দ্রাগির পদত্যাগের ফলে। দক্ষিণপন্থী জোটের নেতৃত্বে রয়েছে মেলোনি। পোস্ট-ফ্যাসিস্ট ব্রাদারস অফ ইতালি ক্ষমতা দখল করতে পারে সে দেশের। ২০২১ সালে, কোভিডের ভয়ানক পরিস্থিতির মধ্যে দেশে সরকার গঠন করেন দ্রাগি। সঙ্গে ছিল বেশ কয়েকটি দল। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি ক্রমে পাল্টে যেতে শুরু করে, আর তাতেই শেষ পর্যন্ত ক্ষমতার কাছাকাছি পৌঁছে যায় ব্রাদারস অফ ইতালি। এখন মনে করা হচ্ছে, নির্বাচনে সহজ জয় পাবে এই দল।

দ্রাগি নিজে বার বার সেনেটে জিজ্ঞাসা করেছেন, সরকার গঠন করতে সেনেট তৈরি কি না। সে দেশের সংবাদ মাধ্যমে লেখা হয়েছে, দ্রাগি বলেছিলেন, কোভিড পরবর্তী সময়ে যখন ক্রমাগত সঙ্কটের মধ্যে দিয়ে চলছে, দেশ থেকে মুদ্রাস্ফীতির প্রকোপ, তখন একটি শক্তিশালী সরকার প্রয়োজন। সেই কারণেই সরকার বাঁচাতে ফোর্জা ইতালি, গিল ও ফাইভ স্টার মুভমেন্ট নামে তিনটি দলের সমর্থন চেয়েছিলেন, কিন্তু তারা সমর্থন করতে চায়নি। তারা জানিয়েছে, দ্রাগির সঙ্গে একসঙ্গে আর কাজ করা সম্ভব নয় সেই কারণেই ভোটাভুটিতে বর্তমান প্রধানমন্ত্রীর বিরোধিতা করেছেন তারা। তাতেই হয়েছে বিপত্তি। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ