Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমা ধাঁচের গণতন্ত্রের প্রতি আস্থা হারাচ্ছে আরবরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৭:১৮ পিএম

সম্প্রতি আন্তর্জাতিক পোলিং এজেন্সি ‘আরব ব্যারোমিটার’ কর্তৃক প্রকাশিত দুটি জরিপ-রিপোর্ট অনুসারে, বেশিরভাগ আরব পশ্চিমা ধাঁচের গণতান্ত্রিক ব্যবস্থার কার্যকারিতা নিয়ে সন্দিহান। তাদের কাছে বরং চীনা মডেল ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

জরিপে মরক্কো, তিউনিসিয়া, ইরাক, সুদান, লিবিয়া, জর্ডান, লেবানন, মৌরিতানিয়া এবং ফিলিস্তিনের ২৩ হাজার উত্তরদাতা অংশ নেন। জুলাই মাসের প্রথম দিকে ‘আরব ব্যারোমিটার’ তার অফিসিয়াল ওয়েবসাইটে ‘মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় গণতন্ত্র’ এবং ‘মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় চীন-মার্কিন প্রতিযোগিতার বিষয়ে জনগণের মতামত’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়।

‘মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় চীন-মার্কিন প্রতিযোগিতার বিষয়ে জনগণের মতামত’ শীর্ষক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, চীন ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগের মাধ্যমে এই অঞ্চলের সাথে তার অর্থনৈতিক সম্পর্ক জোরদার করেছে। মরক্কো বাদে জরিপের নয়টি দেশেই চীন যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি জনপ্রিয়।

এই আটটি দেশে, অন্তত এক-তৃতীয়াংশ উত্তরদাতা বিশ্বাস করেন যে, যুক্তরাষ্ট্র একটি গুরুতর অর্থনৈতিক হুমকি। কিন্তু কোনো দেশই চীনকে যুক্তরাষ্ট্রের চেয়ে বড় অর্থনৈতিক হুমকি হিসেবে দেখে না। প্রায় সব দেশই বিশ্বাস করে যে, যুক্তরাষ্ট্রের সাহায্যের চেয়ে চীনা সাহায্য কম ঝুঁকিপূর্ণ। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ