Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

স্মার্ট গ্রিড টেকসই বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে

বিদ্যুৎ ভবনে নসরুল হামিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

স্মার্ট গ্রিড নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
গতকাল বুধবার রাজধানীতে বিদ্যুৎ ভবনে স্মার্ট গ্রিড রোডম্যাপ ইন বাংলাদেশ শীর্ষক সমীক্ষা প্রতিবেদন উপস্থাপনা অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, সবক্ষেত্রে সাশ্রয়ী কার্যক্রম এখন সময়ের দাবি। বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী যন্ত্রপাতি এবং প্রযুক্তি ব্যবহার করতে সবাইকে উৎসাহিত করতে হবে। স্মার্ট গ্রিড আমাদের বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন ব্যবস্থায় কীভাবে সহযোগিতা করবে তা সংশ্লিষ্টদের অবহিত করাও আবশ্যক। নসরুল হামিদ বলেন, স্মার্ট গ্রিড রোডম্যাপের ওপর কারিগরি সহযোগিতার জন্য পরামর্শক প্রতিষ্ঠান বোস্টন কনসাল্টিং গ্রুপের (বিসিজি) সঙ্গে পাওয়ার সেলের গত ৯ ফেব্রুয়ারি চুক্তি হয়। এর পরিপ্রেক্ষিতে ২২ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করেছে বিসিজি। অনুষ্ঠানে এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করেন বিসিজি’র ব্যবস্থাপনা পরিচালক জারিফ মুনির ও অংশীদার এমাজিংক মার্কেটস সুধাংশু গুপ্তা। প্রতিবেদনে জানানো হয়, পাঁচটি প্রধান খাতকে প্রাধান্য দিয়ে সমীক্ষা করা হয়েছে। এগুলো হলো নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ, স্বয়ংক্রিয় ব্যবস্থা তদারকি ও নিয়ন্ত্রণ, সমন্বিত নবায়নযোগ্য জ্বালানি, গ্রাহকদের কার্যকর সস্পৃক্ততা ও প্লাটফর্ম। কর্মশক্তির সক্ষমতা, সাইবার নিরাপত্তা, ডিজিটাল প্লাটফর্ম ও তথ্য, বিদ্যমান মান ও আইন, বিদ্যুৎ অবকাঠামো ও অর্থায়ন- এই বিষয়গুলো সমীক্ষাটির নেপথ্যে কাজ করবে। বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় ২৮টি উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মু. মোহসিন চৌধুরী, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইনসহ দপ্তর ও সংস্থার প্রধানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ