Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আক্ষেপ নিয়েই স্টোকসের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০১ এএম


মঙ্গলবার চেস্টার লি স্ট্রিটে রাইলি ফন ডার ডুসনের শতকে ভর করে ইংল্যান্ডকে ৬২ রানে হারিয়ে বেন স্টোকসের বিদায়কে বিবর্ণ করে দিল দক্ষিণ আফ্রিকা। এর একদিন আগেই একদিনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে ক্রিকেট বিশ্বকেই চমকে দিয়েছিলেন এই অলরাউন্ডার। ডারহামের নিজ শহরে দক্ষীণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচ খেলতে নামার আগে স¤প্রচারকারী চ্যানেলে এক সাক্ষৎকারে তিনি আন্তর্জাতিক ক্রিকেটর ঠাসা স‚চির সমালোচনা করে ও নিজের সীমাব্ধতার কথা স্বীকার করে বলেন, ‘আমি গাড়ি নই, যে পেট্রোল দিলেই চলব’। বল হাতে ৫ ওভারে ৪৪ রান দিয়ে ও ব্যাট হাতে মাত্র ৫ রান করে আউট হয়ে বিদায়টা একমই মনে রাখার মতন করতে পারলেন না এই অলরাউন্ডার। আর প্রোটিয়াদের ইংল্যান্ডের মাটিতে সর্বো”চ ৩৩৩ রানের জবাবে ১৯ বল হাতে রেখে মাত্র ২৭১ রানে গুটিয়ে গিয়ে স্বাগতিকরা সতীর্থ স্টোকসের জন্য বিশেষ কিছু করতে ব্যর্থ।
একদিনের ক্রিকেটে ৬ ছাড়া ৩৩৩ রানের চেয়ে বড় ইনিংস আছে কেবল একটি। ২০২০ সালে নিজেদের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৪৫ রানের ইনিংসেও ছিল না কোন ওভার বাউন্ডারি। ডুসনের ১১৭ বলে ১৩৪ ও মার্করামের ৬১ বলে ৭৭ রানের ইনিংসের সুবাদে ইংল্যান্ডকে এই বিশাল রানের চ্যালেঞ্জ দিতে সক্ষম হয় সফরকারীরা। এই দুজন মিলে তৃতীয় উইকেট জুটিতে ১২২ বলে ১৫১ রানে বিশাল পার্টানরশীপ গড়ে। ম্যাচের ৪৬ তম ওভারে এই দুজনকেই ফেরান পার্টটাইমার লিয়াম লিভিংস্টোন। মঈন আলী ও কার্স পান একটি করে উইকেট।

জবাব দিতে নেমে জেসন রয় ও জনি বেয়ারস্টোর ব্যাটে দারুণ আত্মবিশ্বাস লক্ষ করা যায়। তাদের ১০২ রানের জুটি ভাঙ্গেন ক্যাশব মহারাজ। এদিন ব্যাটে দ্যুতি ছড়ানোর পরে বল হাতেও সবচেয়ে গুরুত্বপ‚র্ণ কাজটি করেন মার্করাম। ১৭ রানের ব্যবধানে অর্ধশত পাওয়া বেয়ারস্ট ও বিদায়ী ম্যাচ খেলা স্টোকসকে ফিরিয়ে ম্যাচ থেকে এক ধরনের ছিটকে দেন স্বাগতিকদের। ১৯৯ রানে ত্রি লায়ন্সদের ৬ উইকেট যাবার পর রুট সেম কারানকে নিয়ে ৫৩ রানের জুটি গড়লেও বড় হার এড়াতে পারেননি। রুট ৭৭ বলে করেন ৮৬ রান। প্রোটিয়াদের হয়ে ৪ উইকেট নেন এনরিচ নরকিয়া। ম্যাচ সেরা হয়েছেন ডুসান।
এদিকে ম্যাচ প‚র্ববর্তী সাক্ষৎকারে বিদায়ী ম্যাচ খেলা স্টোকস জানান, ‘একের পর এক ম্যাচে শরীরের উপর চাপ পড়ে। যে স‚চি আমাদের জন্য থাকে, সেটা সহ্য করা কঠিন। ইংল্যান্ডের জার্সি পড়লে ১০০ ভাগই দিতে হয়। তা আর পারছি না। একজন ক্রিকেটার যে নিজের সবটা দিতে চায় তার জায়গা আটকে রাখছি। অনেক ভেবে দেখলাম আমার পক্ষে তিন সংস্করণের ক্রিকেট চালিয়ে যাওয়া মুশকিল। সে সময় ভাবলাম সাদা বলে যেকোন একটি সংস্করণে খেলবো। কিš‘ তখনও সিধান্ত নেই নি। ভারতের সাথে প্রথম ওয়ানডের পর মনে হল এটা থেকেই সরে দাঁড়ায়।’
ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক স্টোকস ১০৫ ওয়ানডেতে ৩ শতকে করেছেন ২৯২৪ রান, গড় ৩৮.৯৮। আর নিয়েছেন ৭৪ উইকেট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ