Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানের সুযোগ হচ্ছে : প্রবাসীকল্যাণ মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১০:২৯ পিএম

বৈদেশিক কর্মসংস্থান খাত আরও গতিশীল হওয়ায় নতুন শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

আজ বুধবার (২০ জুলাই) কর্মসংস্থানের উদ্দেশ্যে টেকনিক্যাল ইন্টার্ন কর্মীদের জাপান গমন উপলক্ষে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) আয়োজিত এক বিদায়ী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। বিএমইটির মহাপরিচালক মো. শহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান এবং আই এম জাপানের প্রতিনিধি ইয়োসিহিরো হোতা।

এ সময় ইমরান আহমদ আইএম জাপান প্রতিনিধিকে বাংলাদেশ থেকে আরও অধিক সংখ্যক কর্মী নেওয়ার আহ্বান জানান। এছাড়াও তিনি তাদের বাংলাদেশেই জাপানগামী কর্মীদের পরীক্ষা কেন্দ্র স্থাপনের অনুরোধ জানান। প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বিএমইটির অধীনে দেশের ৩২টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ছয় মাস মেয়াদি জাপানিজ ভাষা প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হচ্ছে। কোর্সের আওতায় এ পর্যন্ত ৩ হাজার ৫৬৬ জন জাপানিজ ভাষা প্রশিক্ষণ গ্রহণ করেছে।

মন্ত্রী কারিগরি দক্ষতার ওপর গুরুত্ব দিয়ে বলেন, দেশের জনগণকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। কারণ দক্ষতা বাড়লেই বিদেশে কর্মসংস্থানের মাধ্যমে রেমিট্যান্স বাড়বে। মন্ত্রী আরও জানান, আইএম জাপানের মাধ্যমে ইতোমধ্যে ১৮৩ জন টেকনিক্যাল ইন্টার্ন (কর্মী) হিসেবে জাপান গমন করেছেন। আজ ৪৭ জন কর্মী জাপানে যাচ্ছেন এবং আরও ২৯২ জন কর্মী জাপান গমনের অপেক্ষায় আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ