Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে বিমানবন্দরে প্রবাসী কল্যাণমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০২ এএম

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বৈদেশিক কর্মসংস্থান খাত আরো গতিশীল হওয়ায় নতুন নতুন দেশের শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে। কর্মসংস্থানের উদ্দেশ্যে টেকনিক্যাল ইন্টার্ন কর্মীদের জাপান গমন উপলক্ষ্যে গতকাল বুধবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) আয়োজিত এক বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ এসব কথা বলেন। উল্লেখ্য, গতকাল বুধবার বেলা দেড় টায় ৪৭ জন টেকনিক্যাল ইন্টার্ন কর্মী জাপানের উদ্দেশ্যে ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর হতে যাত্রা করে।
প্রবাসী কল্যাণ মন্ত্রী কারিগরি দক্ষতার উপর গুরুত্ব দিয়ে বলেন, দেশের জনগণকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। কারণ, দক্ষতা বাড়লেই বিদেশে কর্মসংস্থানের মাধ্যমে রেমিট্যান্স বাড়বে। এ সময় তিনি আইএম জাপান প্রতিনিধিকে বাংলাদেশ থেকে আরো অধিক সংখ্যক কর্মী নেয়ার আহবান জানান। এছাড়াও তিনি তাদেরকে বাংলাদেশেই জাপানগামী কর্মীদের পরীক্ষা কেন্দ্র স্থাপনের অনুরোধ জানান। প্রবাসী মন্ত্রী বলেন, বিএমইটি’র অধীনে দেশের ৩২টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ০৬ (ছয়) মাস মেয়াদী জাপানিজ ভাষা প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হচ্ছে। উক্ত কোর্সের আওতায় এ পর্যন্ত ৩ হাজার ৫৬৬ জন জাপানিজ ভাষা প্রশিক্ষণ গ্রহণ করেছে। আই এম জাপানের মাধ্যমে ইতোমধ্যে ১৮৩ জন টেকনিক্যাল ইন্টার্ন (কর্মী) হিসেবে জাপান গমন করেছে। আজ ৪৭ জন কর্মী জাপানে যাচ্ছে এবং আরও ২৯২ জন কর্মী জাপান গমনের অপেক্ষায় রয়েছে। বিদায়ী অনুষ্ঠানে বিএমইটি’র মহাপরিচালক মো. শহিদুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান এবংআই এম জাপানের প্রতিনিধি মি. ইয়োসিহিরো হোতা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাসী কল্যাণমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ