Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যামাজনে সেকেন্ডে ১৮টি করে গাছ উধাও হচ্ছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ৬:৫০ পিএম

বিশ্বের সবচেয়ে বড় জঙ্গল। অথচ সেখানেই কি টাইম বোম্ব ফিট করে রেখেছে মানুষ! না হলে নিজেদের সর্বনাশ নিজেরাই কি কেউ এভাবে করতে পারে!

একটি স্যটেলাইট বেস রিপোর্ট বলছে, ২০২১ সালে ব্রাজিলের অ্যামাজন থেকে প্রতি সেকেন্ডে ১৮টি করে গাছ উধাও হয়েছে। যার ফলে ১৬,৫০৭ বর্গ কিমি জায়গা ফাঁকা হয়ে গিয়েছে।

২০২০ সালে ব্রাজিলের অ্যামজনে ১৩৭৮৯ বর্গ কিমি অঞ্চল থেকে গাছ কেটে সাবাড় হয়েছিল। বিশ্বের সবচেয়ে বড় বৃষ্টিচ্ছায় অরণ্যের ৬০ শতাংশ জায়গায় গাছ কাটা চলছে দেদার।

গাছ কেটে কৃষির জন্য উপযুক্ত জমি বের করছেন স্থানীয় বাসিন্দারা। চলছে বেআইনি পথে খনিজ পদার্থ সন্ধানের কাজ। এছাড়া দামী গাছ কেটে চোরাই পথে বিক্রির মতো সমস্যা তো রয়েছেই।

গত তিন বছরে ব্রাজিলের অ্যামাজনে ৪২ হাজার বর্গ কিমি অঞ্চল থেকে গাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে। চলতি বছরের জুন মাসেই প্রায় ৩৯৮৮ বর্গ কিমি জায়গা থেকে গাছ কাটা হয়েছে।

পরিবেশবিদরা অভিযোগ করেছেন, ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো সব দেখেও নীরব দর্শকের ভূমিকা রয়েছেন। এমনও অভিযোগ রয়েছে, তিনিই অ্যামাজনে গাছ গাটার ব্যাপারে পরোক্ষভাবে মদত দিচ্ছেন। সূত্র: বুয়েন্স আয়ার্স টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ